তবুও ভারতে গ্যাসের দাম বাড়ছে

0
93
oil price will be double in india

oil price will be double in indiaআগামি ১ এপ্রিল থেকে প্রতিবেশী দেশ ভারতে গ্যাসের দাম প্রায় দ্বিগুণ হয়ে পড়ছে। সদ্য পদত্যাগকারী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের তীব্র বিরোধিতা সত্ত্বেও গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত অপরিবর্তিত থাকবে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় জ্বালানিমন্ত্রী বিরাপ্পা মৌলি। খবর ইকোনমিক টাইমসের।

গত ডিসেম্বরে ভারতে প্রাকৃতিক গ্যসের দাম বাড়িয়ে ইউনিট প্রতি ৮ থেকে ৮ দশমিক ৪ মার্কিন ডলারে উন্নীত করার সিদ্ধান্ত নেয় দেশটির কেন্দ্রীয় সরকার।

ভারতের কেন্দ্রীয় সরকারের গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্তকে অগণতান্ত্রিক বলে অভিহিত করে দাম বৃদ্ধি রুখতে মাঠে নামে দিল্লির সদ্য বিলুপ্ত প্রদেশ সরকার। এমনকি অনৈতিক ভাবে গ্যাসের দাম বৃদ্ধির অভিযোগ এনে বর্তমান এবং সাবেক কেন্দ্রীয় জ্বালানিমন্ত্রীসহ চার জনের বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দেন সাবেক মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ভারতীয় কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রী বিরাপ্পা মৌলি তার বিরুদ্ধে আম আদমি নেতার অভিযোগ অসাংবিধানিক বলে অভিহিত করেন। তিনি জানান, কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে আসবে না। প্রথিতযশা অর্থনীতিবিদদের সাথে পরামর্শ করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাস্তবায়িত হলে আগামি এপ্রিল থেকে ভারতে জ্বালানি গ্যাসের দাম প্রায় দ্বিগুণ হয়ে পড়বে। ভারতে বর্তমান গ্যাসের মূল্য ইউনিট প্রতি ৪ দশমিক ২ মার্কিন ডলার।