গ্রামীণফোন ১৪০ ও এনসিসিবিএল ১০ শতাংশ লভ্যাংশের ঘোষণা দিয়েছে

0
102
mutual-fund-GP

mutual-fund-GPগত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। একটি গ্রামীণফোন এবং অপরটি এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-১। গ্রামীণফোন ১৪০ শতাংশ এবং এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানি দুইটি গত বছরেও একই পরিমাণ লভ্যাংশ দিয়েছিলো শেয়ারহোল্ডারদের। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এর মধ্যে টেলিকম খাতের একমাত্র কোম্পানি গ্রামীণফোন লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করে ১০ ফেব্রুয়ারি সোমবার।এর আগে গত বছরের জুলাই মাসে কোম্পানিটি ৯০ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল।সেই হিসেবে কোম্পানিটির মোট লভ্যাংশের হার দাঁড়ায় ১৪০ শতাংশ।এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ ফেব্রুয়ারি। আর আগামি ৯ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা বা এজিএম অনুষ্ঠিত হবে।

কোম্পানির অর্ন্তবর্তী লভ্যাংশ আগস্ট মাসে শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা হয়। তাই এবার রেকর্ড তারিখ পর্যন্ত যাদের হাতে গ্রামীণফোনের শেয়ার থাকবে তারা অন্তর্বর্তী লভ্যাংশ হিসেবে প্রতি শেয়ারের বিপরীতে ৫ টাকা করে পাবেন। গত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১০ টাকা ৮৯ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ২৩ টাকা ৬ পয়সা। ওই বছর এর ইপিএস ছিল ১২ টাকা ৯৬ পয়সা।

অপর কোম্পানি মিউচ্যুয়াল ফান্ড খাতের এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-১ এর ট্রাস্টি ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার। এই লভ্যাংশ ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থ বছরের জন্য ঘোষণা করা হয়েছে। এই সংক্রান্ত রেকর্ড ডেট আগামি ২৪ ফেব্রুয়ারি। কোম্পানির হিসাব অনুযায়ী সমাপ্ত বছরে মুনাফা হয়েছে ১১ কোটি ১২ লাখ ২৫ হাজার ৭৮৮ টাকা। এবং প্রতি ইউনিটে আয় হয়েছে ১ টাকা ০২ পয়সা।

এমআরবি/