রোলস রয়েস কেলেঙ্কারিতে ব্রিটিশ রাজনৈতিক দাতা এবং ছেলে গ্রেপ্তার

0
61
rolls royace

rolls royaceরোলস রয়েসের ঘুষ কেলেঙ্কারিতে জড়িত থাকার সন্দেহে ভারতীয় বংশোদ্ভুত এক ব্রিটিশ রাজনৈতিক দাতা এবং তার ছেলেকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে এশিয়া অঞ্চলে রোলস রয়েসের পক্ষ হয়ে ঘুষ প্রদানের অভিযোগ আনা হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

আটককৃত সুধীর চৌধুরী এক সময় রোলস রয়েসের মধ্যস্থতাকারী হিসেবে কর্মরত ছিলেন। তিনি লন্ডন ভিত্তিক সি অ্যান্ড সি আলফা গ্রুপের স্বত্তাধিকারী এবং তার ছেলে বানু চৌধুরী একই প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক।

বিগত দশকে পশ্চিমা দেশগুলোতে সামরিক ব্যয় কাট-ছাঁটের কারণে মুনাফা ধরে রাখার লক্ষ্যে এশিয়া অঞ্চলের দিকে ঝুঁকে পড়ে বিমান ইঞ্জিন নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস। ২০১০ সালে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে চীন এবং ইন্দোনেশিয়ায় ঘুষ প্রদানের অভিযোগ এনে তদন্ত শুরু করে ব্রিটিশ পুলিশের সিরিয়াস ফ্রড অফিস(এসএফও)।

বুধবার তদন্তকারী সংস্থা এসএফও পিতা-পুত্রকে রোলস রয়েসের পক্ষ হয়ে ঘুষ প্রদানের অভিযোগে গ্রেপ্তার করে ।

তবে সুধীর এবং তার ছেলের পক্ষ থেকে উত্থাপনকৃত অভিযোগ অস্বীকার করা হয়েছে। শুক্রবার অন্তবর্তীকালীন জামিন আবেদনে তাদের মুক্তি দিয়েছে ব্রিটিশ আদালত।

ব্রিটেনের নির্বাচনে কমিশনের তথ্য অনু্যায়ী, সুধীরের মালিকানাধীন প্রতিষ্ঠানটি ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক লিবারেল ডেমোক্রেটের পার্টির তহবিলে ২০১০ সাল পর্যন্ত ৬ লাখ ৫৫ হাজার পাউন্ড আর্থিক সহায়তা প্রদান করেছে।