শুক্রবার গ্রন্থমেলায় এসেছে ১৯৬টি বই

0
64
Mela

Melaশুক্রবার অমর একুশে গ্রন্থমেলার ১৪ তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৯৬টি এবং ১০টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বিষয়ভিত্তিক বই :

গল্প-৩৪টি, উপন্যাস-৪৫টি, প্রবন্ধ-১২টি, কবিতা-৪৫টি, গবেষণা-৩টি, ছড়া-৬টি, শিশুতোষ-২টি, জীবনী-৭টি, রচনাবলী-১টি, মুক্তিযুদ্ধ-১টি, নাটক-৪টি, বিজ্ঞান-৩টি, ভ্রমণ-৩টি, ইতিহাস-২টি, রাজনীতি-২টি, চিকিৎসা-০টি, কম্পিউটার-০টি, রম্য/ধাঁধা-৬টি, ধর্মীয়-১টি, অনুবাদ-০টি, অভিধান-১টি, সায়েন্স ফিকশন-১টি এবং অন্যান্য-১৭টি।

অনুষ্ঠানমালা :

সকাল ৯টায় বাংলা একাডেমিতে অমর একুশে উৎযাপন উপলক্ষে শিশু-কিশোরদের সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হয়। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় হাজি মহম্মদ মহসিন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে দু’টি প্রবন্ধ উপস্থাপিত হয়। মেকলে, মহসিন ও তাঁর এনাডাওমেন্ট ফান্ড এবং হাজি মহম্মদ মহসিন : একটি অন্বেষণ শীর্ষক পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে আমজাদ হোসেন ও পার্থ সেন গুপ্ত। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ওয়াকিল আহমদ,  শান্তনু কায়সার এবং আবদুল বাছির। সভাপতিত্ব করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ. আ. ম. স আরেফিন সিদ্দিক।

সংগীত সন্ধা :

সন্ধ্যায় সালাউদ্দিন বাদলের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ আওয়ামী শিল্পীগোষ্ঠী অনুষ্ঠিত হয়। এতে সংগীত পরিবেশন করেন- কণ্ঠশিল্পী খুরশিদ আলম, মহিউজ্জামান চৌধুরী, খায়রুল আনাম শাকিল, নাসিমা শাহীন ফেন্সী, নবীন কিশোর, রোকসানা হোসেন, জয় শাহরিয়ার এবং তানজিনা করিম স্বরলিপি। যন্ত্রশিল্পী ছিলেন- গৌতম মজুমদার (তবলা), আলমাস আলী (বেহালা), হাসান আলী (বাঁশি), রবিনস চৌধুরী (কি-বোর্ড), প্রদীপ কুমার কর্মকার (প্যাড)।

আজকের অনুষ্ঠান

আজ  শনিবার শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে আজ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মেলায় ঘোষণা করা হয়েছে শিশুপ্রহর। মেলা চলবে যথারীতি রাত ৮টা ৩০মিনিট পর্যন্ত। এছাড়া সকাল ১০টায় বাংলা একাডেমিতে অমর একুশে উৎযাপন উপলক্ষে শিশু-কিশোরদের সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা’র চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে লালন শাহ্ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে দু’টি প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে গোলাম ফারুক এবং শক্তিনাথ ঝা। আলোচনায় অংশগ্রহণ করবেন- শফি আহমেদ, আবদুল ওয়াহাব, অসীমানন্দ গঙ্গোপাধ্যায় এবং রেজাউদ্দিন স্টালিন। সভাপতিত্ব করবেন অধ্যাপক পবিত্র সরকার। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসএস/কেএফ