১২০ রানেই শেষ বাংলাদেশ

0
79

Sakibপ্রথম ম্যাচের অসাধারণ নৈপূণ্যের পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বোলারদের কাছে অসহায় আত্মসমর্পন বাংলাদেশের ব্যাটসম্যানদের। আসা-যাওয়ার বিরতিহীন মিছিল শেষে ইনিংসের এক বল বাকী থাকতেই সবগুলো উইকেট হারিয়ে মাত্র ১২০ রান করতে অল আউট হয় টাইগার বাহিনী।

চট্টগ্রাম জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও টসে জেতেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দেশের ৪২তম টি-টোয়েন্টি ক্রিকেটার হিসাবে অভিষেক হয়েছে সাব্বির রহমানের। এছাড়া দলে ঢুকেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ব্যাট করতে নেমে প্রথম ওভারেই দুই উইকেট হারায় বাংলাদেশ। প্রথম ওভারের শেষ দুই বলে দুই ওপেনার শামসুর ও তামিম ইকবাল ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন। আর এর মাধ্যমেই শুরু হয় বিপর্যয়। আনামুল কিছুটা ভাল সূচনা করলেও বাজে শট খেলে আউট হয় সাকিব। তারও আগে প্রথম ম্যাচের ট্র্যাজিক হিরো আনামুল হক বিজয় এ ম্যাচেও চমৎকার খেলে সমর্থকদের আশা যোগাচ্ছিলেন । কিন্তু শেষ পর্যন্ত তিনিও পারেননি। ইনিংসের ষষ্ঠ ওভারে ১৭ বলে ২৪ রান করা আনামুল লঙ্কান স্পিনার সেনানায়েকের আরেকটি শিকারে পরিনত হন। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৪২ রান।

খেলার তৃতীয় ওভারে আনামুল অফ স্পিনার তিলকারত্নে দিলশানের ওভারে ২০ রান সংগ্রহ করে সমর্থকদের মোতোয়ারা করলেও দুই বল পরেই সাকিবের উইকেট হারায় টাইগাররা। অফ স্পিনার সাচিত্র সেনায়েকের বলে অন ড্রাইভ করতে গিয়ে মিড অনে নুয়ান কুলাসেকেরার অসাধারণ ক্যাচে পরিনত হন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

এরপর অভিষিক্ত সাব্বির রহমানের সঙ্গে হাস্যকর ভুল বোঝাবুঝিতে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে রান আউট হয়ে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। দলীয় সংগ্রহ তখন ছিল ১১ ওভারে ৬ উেইকেটে ৬৩ রান। খেলার অস্টম ওভারে ক্যারম বোলার অজন্থা মেন্ডিসের বলে কাভার ড্রাইভ করতে গিয়ে দিনেশ চান্দিমালের তালুবন্দী হন নাসির। ১৩ বলের মোকাবেলায় তার সংগ্রহ ছিল ৮ রান। একা সাব্বির রহমান লড়াই করলেও শেষ পর্যন্ত অল আউট থেকে বাচতে পারেনি বাংলাদেশ। তবে বাংলাদেশের পক্ষে সাব্বির রহমান সর্বোচ্চ ২৬ রান করেন। এ রান করতে তিনি ২টি চার হাঁকান। বল খেলেন ৩৬টি। এর পরেই রয়েছেন আনামুল হক বিজয়। তিনি ১৭ বলে ২চার এবং ২ ছক্কায় ২৪ রান করেন। অধিনায়ক মাশরাফি ১০ বলে ১৭ রান করেন।

শ্রীলঙ্কার পক্ষে মালিঙ্গা ৩টি উইকেট নেন। দুটি করে উইকেট নেন কুলাসেকারা এবং সেনানায়েকে।
এর আগে প্রথম টি-টোয়েন্টিতে টান টান উত্তেজনার মধ্যে দিয়ে মাত্র ২ রানে হেরেছে স্বাগতিকরা। নিজের মাঠে শেষ ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়তে চায় বাংলাদেশ।

এইউ নয়ন