পনের মাসেও সেভেনকে টপকাতে পারেনি উইন্ডোজ এইট

0
102
microsof-windows1

microsof-windows1পনের মাসেও মাইক্রোসফটের উইন্ডোজ -৭ এর প্রথম বছরের বিক্রির সংখ্যাকে টপকাতে পারেনি উইন্ডোজ-৮। কোম্পানিটি বলছে এক বছরে যখন উইন্ডোজ-৭ বিক্রি হয় ২৪ কোটির মতো তখন বাজারে আসার পর থেকেই আজ পর্যন্ত ২০ কোটি উইন্ডোজ-৮ বিক্রি করতে সক্ষম হয়েছে তারা । শুক্রবার জেডডি নেট এর এক খবরে এ তথ্য জানানো হয়।

মাইক্রোসফট এর বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের মে মাসে তারা উইন্ডোজ ৮ বিক্রি করে প্রায় ১০ কোটির মতো। এর পর বৃহস্পতিবার এর একটি আপডেট বের করে কোম্পানিটি। এ হিসাবে গত এক বছরে তারা মোট ২০ কোটি মাইক্রোসফট উইন্ডোজের ৮ ভার্সনটি বাজারে বিক্রি করতে সক্ষম হয়।

মাইক্রোসফট বলছে ২০১২ সালের শেষের দিকে তারা উইন্ডোজ ৮ ভার্সন বাজারে ছাড়ে । সেই হিসেবে ১৫ মাসেই তাদের বিক্রয় ২০ কোটি। অন্যদিকে উইন্ডোজ ৭ প্রকাশের প্রথম একবছরে বিক্রি হয় প্রায় ২৪ কোটি ভার্সন।

কোম্পানিটির বিপনণবিভাগের নির্বাহী সহ-সভাপতি টামি রিলার জানান, উইন্ডোজ ৭ এর তুলনায় উইন্ডোজ ৮ এর লাইসেন্স তুলনামুলকভাবে কম বিক্রি হয়েছে কথা ঠিক । তবে উইন্ডোজ ৮ এর সাথে সম্প্রতি যে ৮পয়েন্ট ১ ভার্সন বের হয়েছে তা এই হিসাবের মধ্যে নেই । সেই হিসেবে বিক্রি খুব একটা পার্থক্য হয়নি।

তিনি বলেন, “উইন্ডোজ হচ্ছে দেড়’শ কোটি মানুষের জীবনের একটি অংশ। পেছনের দিকে তাকাবার সময় আমাদরে এখন নেই এখন আমাদের  সামনের দিকে এগোনোর সময়।”

এস রহমান/