বেতন না দিলে কোম্পানি বদলাতে পারবে সৌদি প্রবাসীরা

0
30
saudi-expats
ছবি সংগৃহীত

saudi-expatsসৌদি আরবে কর্মরত যেসব প্রবাসী শ্রমিক বেসরকারি কোম্পানিতে তিন মাস ধরে বেতন পাননি তারা চাইলে অন্য কোম্পানিতে চলে যেতে পারবেন। এ ব্যাপারে একটি কার্যকরি মজুরি নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে সৌদি সরকার। দেশটির শ্রমমন্ত্রণালয় বলছে, আগামি মাস থেকে এটা বাস্তবায়ন করা হবে।

মজুরি নিরাপত্তা ব্যবস্থার পরিচালক মুনিফ আল-হারাবির বরাত দিয়ে শুক্রবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়,  নতুন এই মজুরি ব্যবস্থায় যে কোনো বেসরকারি কোম্পানি তাদের প্রতিষ্ঠানে চাইলে ১ হাজারেরও বেশি শ্রমিক নিয়োগ করতে পারবেন। তবে তাদের ব্যাংকের মাধ্যমে ঠিকমতো বেতন দিতে হবে। আর যদি তিন মাসে কোনো বেতন না পরিশোধ করেন । তবে কোম্পানির পক্ষ থেকে কোনো ধরণের অভিযোগ ছাড়াই শ্রমিকরা ইচ্ছা করলেই অন্য কোম্পানি চলে যেতে পারবেন।

জেদ্দা চেম্বার অব কমার্সের এক মিটিংয়ে বক্তব্যকালে আল-হারবি জানান, শ্রমিক ও  কোম্পানি মালিকদের স্বার্থ রক্ষার্থেই নতুন ব্যাবস্থাটি  বাস্তবায়ন করা হচ্ছে। এতে করে মালিকরাও ঠিকমতো শ্রমিকদের দিকে নজর দিতে পারবেন। তাই কোনো প্রকার বিলম্ব ছাড়াই শ্রমিকদের অতিস্বত্বর ব্যাংক একাউন্ট খোলার তাগিদ দেন তিনি।

শ্রমমন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ফয়সাল আল-উতাইবি বলেন,  নতুন এই আইনের ফলে কোম্পানি মালিকরা শ্রমিকদের প্রাপ্য অর্থ কোনোভাবেই এড়াতে বা ঝুলিয়ে রাখতে পারবেন না। তাদেরকে যথাসময়ে শ্রমিকদের পাওনা বুঝে দিতে হবে।  কারন শ্রমমন্ত্রণালয় মাস শেষে বেতনের একটি হিসাবও  রাখবে ।

সৌদি-অ্যারাবিয়ান মনিটারি এজেন্সির এক প্রতিনিধি আব্দুল আজিজ দাহমাশ জানান, মজুরি নিরাপত্তা আইনের সুবিধা দিতে দেশটির সমস্ত ব্যাংকগুলোতে শ্রমিকরা একাউন্ট খুলতে পারবেন। এটিএম কার্ডের মতো তাদের কাছে মজুরি কার্ড থাকবে। যেগুলোর মেয়াদ শেষ হয়ে গেলে কোম্পানির অনুমতিতে আবার সেগুলো নবায়ন করা যাবে।

এস রহমান/