লেনদেনের শীর্ষে জ্বালানি খাতের তিন কোম্পানি

0
100
Meghna Petrolium
মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির লোগো

Meghna Petroliumঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক টার্নওভারে স্থান করে নিয়েছে জ্বালানি খাতের তিন কোম্পানি। কোম্পানিগুলো হলো-মেঘনা পেট্রোলিয়াম, যমুনা অয়েল এবং পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

বিশ্লেষকদের মতে, কোম্পানিগুলো অর্ধবার্ষিকীতে ভালো মুনাফা করায় এ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। এতে কোম্পানিগুলোর শেয়ার দর এবং লেনদেন বাড়ছে ধারাবাহিকভাবে।

সপ্তাহের ব্যবধানে মেঘনা পেট্রোলিয়ামের ৫ শতাংশ লেনদেন বেড়ে কোম্পানিটি টার্ণওভারের তৃতীয় স্থানে রয়েছে। কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ২৩ কোটি টাকার। পঞ্চম স্থানে থাকা যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের লেনদেন বেড়েছে ২ শতাংশ এবং গড় লেনদেন হয়েছে ১৭ কোটি টাকার।

এছাড়া নবম স্থানে থাকা পদ্মা অয়েল কোম্পানির লেনদেন বেড়েছে ১ শতাংশ এবং গড় লেনদেন হয়েছে ১৭ কোটি টাকার।

দৈনিক ৭ শতাংশ লেনদেন বেড়ে তালিকার প্রথম স্থানে রয়েছে স্কয়ার ফার্মা, দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের লেনদেন ১৫ শতাংশ বেড়েছে, চতুর্থ স্থানে থাকা অলিম্পিকের ৯ শতাংশ, ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ৬ শতাংশ লেনদেন বেড়েছে।

এছাড়া সদ্য লেনদেন চালু হওয়া এএফসি অ্যাগ্রো বায়োটেক রয়েছে সপ্তম স্থানে। কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১৪ কোটি টাকা।অষ্টম স্থানে থাকা গ্রামীণ ফোনের লেনদেন কমেছে ১ শতাংশ।দশম স্থানে থাকা লঙ্কাবাংলা ফাইনান্সের লেনদেন কমেছে ৪ শতাংশ।

এসএ/