‘সুখ বাড়াতে বার বার আই লাভ ইউ’

অর্থসূচক ডেস্ক

0
335
love

loveভালবাসা দিবসে আজ বিশ্বব্যাপী কত কিছুই না আয়োজন প্রেমিক- প্রেমিকাদের। কেউ প্রিয়জন নিয়ে ঘুরতে যাচ্ছেন আবার কেউ কেউ ভালো কোনো রেস্টুরেন্টে যাচ্ছেন। কেউ বা পার্কে বসে একান্তজনের সাথে চুপি চুপি জমে থাকা কথাগুলো আজ হয়তো বলে ফেলতে চাচ্ছেন। কিন্তু এতেই কি শুধু ভালোবাসা রক্ষা পায়। দাম্পত্য জীবনেও তো নিজেদের মধ্যে ভালবাসাকে টিকিয়ে রাখার দরকার হয়।

বিশেষজ্ঞরা বলছেন, এতেই শুধু দাম্পত্য জীবনকে সুখী হয় না। বরং কেউ যদি  এক সপ্তাহে অন্তত ১০ বার তার প্রিয়জনকে ‘আই লাভ ইউ’ বলেন, তবে তাদের দাম্পত্য জীবন সুখের হয়।

সম্প্রতি ওয়ানপোলডটকম নামের একটি ওয়েব সংস্থা তাদের গবেষণায় এমন তথ্য জানিয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম এক্সপ্রেসে এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ৯২ শতাংশ দম্পতিই তাদের বৈবাহিক জীবন সুখী বলে দাবি করেন। যারা মাসে অন্তত তিনদিন একজন- আরেকজনকে রোমান্টিকতার জন্য বিশেষ সময় দিয়ে থাকেন।এছাড়া মাসে ১০ বার নিজেদের অন্তরঙ্গ কথা একে অপরের সাথে শেয়ার করেন। বৈবাহিক জীবনে এমন আচরণ তাদের দাম্পত্য জীবনকে সুখী করে বলে দাবি করা হয় ওই গবেষণায়।

এতে আরও বলা হয়, সপ্তাহে অন্তত ১০ বার ‘আই লাভ ইউ’ ছাড়াও দাম্পত্য জীবনকে আরও পরিপূর্ন করতে দরকার হয় প্রত্যেকের ভুল-ত্রুটি বোঝা। সেই সাথে নিজেদের মাঝে এক অপরকে ‘সরি’ বলা।

ওই ওয়েবসাইটে আরও বলা হয়, যে কেউ একে অপরকে বিয়ে করতে পারেন। আর তার সাথে সাথেই চলে আসে দু’ জনের মাঝে বিশাল সংখ্যার কমিটমেন্ট। তাই এই কমিটমেন্ট পূরণের জন্যও নিজেদের প্রস্তুত রাখতে হয় তা না হলে বৈবাহিক জীবন সুখবর হয় না।

এস রহমান/