উইন্ডোজের সর্বোচ্চ নিরাপত্তায় এল উইন সিকিউর সফটওয়্যার

0
111
nazrul islam

nazrul islamভাইরাসের যে কোনো ধরণের আক্রমণ তথা কম্পিউটারের পুরো উইন্ডোজ সিস্টেমকে সুরক্ষায় তথ্য- প্রযুক্তিতে যোগ হল উইন সিকিউর নামে নতুন একটি নিরাপত্তা ব্যবস্থা। তরুণ উদ্যোক্তা এস এম শাহবাজ হোসেন এই সফটওয়্যারটি উদ্ভাবন করেন। যিনি কম্পিউটার বিষয়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করেননি। শুধু সখের বসে কয়েকটি প্রোগ্রামের উপর ধারণা লাভের পরই তার এই উদ্ভাবন।

সফটওয়্যারটির দুইটি ভার্সন রয়েছে। একটির দাম ৬’শ ৯৯ টাকা আর অন্যটির দাম ধরা হয়েছে ৯’শ ৯৯ টাকা। এর মেয়াদ থাকবে এক বছর।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের কনফারেঞ্জ লাউঞ্জে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান এ ভাইরাসটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় সফটওয়্যারটির প্রতিষ্ঠাতা ও উদ্ভাবক এম এম শাহবাজ হোসেনকে ধন্যবাদ জানিয়ে সচিব বলেন, উইন সিকিউর তৈরির মাধ্যমে বাংলাদেশের তথ্য – প্রযুক্তিকে আরও এক ধাপ এগিয়ে নিতে এটি দারুণ ভূমিকা রাখবে। সেই সাথে বাংলাদেশে তৈরি “আই সফটওয়্যারটি” সবার মাঝে পৌঁছে দেওয়ার আহ্বান জানান তিনি।

তিনি সফটওয়্যারটি সম্পর্কে মানুষকে জানানো এবং এর প্রচারের জন্য তথ্য মন্ত্রনালয় থেকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।

সফটওয়্যারটি সম্পর্কে এর উদ্ভাবক এস এম শাহবাজ হোসেন বলেন, এ সফট্ওয়ারটির প্রধান বৈশিষ্ট হল ভাইরাসের আক্রমণ থেকে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজকে সুরক্ষা প্রদান করবে, যে কোনো প্রকার প্লাগ এবং প্লে ইউএসবি স্টোরেজ ডিভাইস অটোমেটিক ভাইরাস স্ক্যান করবে।

এছাড়া কোনো কারণে উইন্ডোজটি অচল হয়ে গেলে তাৎক্ষনিকভাবে উইন্ডোজটি দ্রুত রিস্টোর করার মাধ্যমে পূনরায় সচল করবে। এত ব্যবহারকারীর সময় অপচয় রোধ করা যাবে।

কম্পিউটার যে অবস্থায় হ্যাংগ কিংবা কোনো ফাইল নষ্ট হয়ে গেলে এ সফটওয়্যারের মাধ্যমে উইন্ডোজকে পূর্বের অবস্থায় ফিরে আনবে। সেই সাথে হারিয়ে যাওয়া কিংবা নষ্ট হওয়া সব ফাইল ফিরে পাওয়া যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশে এই প্রথমিউইন্ডেজের নিরাপত্তার জন্য এমন একটি ব্যবসস্থা চালু হল উইন্ডোজের শতভাগ নিরাপত্তা দিতে সক্ষম হবে।

কম্পিউটার ব্যবহারকারীদের যাদের কম্পিউটার সম্পর্কে বেশি ধারণা নাই তাদের জন্য এই ভাইরাসটি খুব উপকারী বলেও জানান তিনি।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কর কমিশনার মেজবাহ উদ্দিন আহমেদ, হাবিবুর রহমান মিলন, লুৎফর রহমান, সাজ্জাদ হোসেন ভূঁইয়া প্রমুখ।

জেইউ/সাকি