বিজ্ঞানমনষ্কতা সৃষ্টির জন্য উদ্যোগ গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর

0
30
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

sheikha-hasinaজ্ঞান-বিজ্ঞান চর্চা ও অনুশীলনের মাধ্যমে জনসাধারণের মধ্যে বিজ্ঞানমনষ্কতা ও সচেতনতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সবাইকে যথাযথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রকল্পে বিশেষ অনুদান, ছাত্রছাত্রী ও গবেষকদের মধ্যে বঙ্গবন্ধু ফেলোশিপ এবং এনএসটি ফেলোশিপের চেক প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সহায়তা নিয়ে বিপুল জনশক্তিকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে হবে। দক্ষ মানব সম্পদের মাধ্যমে উন্নয়নের লক্ষ্যে পৌঁছানো সম্ভব। এজন্য সর্বব্যাপী জ্ঞান-বিজ্ঞান চর্চা ও অনুশীলন করতে হবে।

তিনি বলেন, আমাদের দেশের বিজ্ঞানীরা বিশ্বের বিভিন্ন দেশে সুনাম অর্জন করেছেন এবং সুখ্যাতি নিয়ে কাজ করছেন। যা বিশ্বে আমাদেরকে বিশেষ উচ্চতায় পৌঁছে দিয়েছে। যারা গবেষণায় যুক্ত, তাদের অবসরের বয়সসীমা শিথিল করার সিদ্ধান্তও সরকারের রয়েছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না, সবক্ষেত্রেই উন্নতি করবে।২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে হবে। সেই লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব আমির হোসেন। অনুষ্ঠানে সাতজনকে বঙ্গবন্ধু ফেলোশিপ ও ন্যাশনাল সায়েন্স টেকনোলজি চেক এবং তিনজনকে গবেষণা অনুদানের চেক প্রদান করা হয়।

কেএফ