ভ্যালেন্টিনো প্রকাশনায় ভ্যালেন্টাইন ডে’র উপন্যাস

0
140
Hiyar Majhe

Hiyar Majheসাগর আর মোহনা প্রথমে ফোনালাপ, পরিচয়, বন্ধুত্ব তারপর প্রেম। পড়া শোনাও একই ইনিভার্সিটিতে। এক পর্যায়ে মোহনা পড়ানোর দায়িত্ব পায় সাগরের ভাবির ছেলে-মেয়েদের। এ যেন না চাহিতে বৃষ্টি। প্রবাহমান জীবনের নদীতে রয়েছে ভাঙ্গা-গড়া, জোয়ার-ভাটা, চোরাবালী, চোরাস্রোত তেমনি নানা রকম প্রেমকাহিনী। বয়সন্ধিকালের ছেলে-মেয়েরা প্রেমের নামে জীবনের ভুল অলি-গলিতে হাঁটে তাদের জন্য ভ্যালেন্টিনো প্রকাশনীর ভিন্ন আয়োজন সাবরিনা ফেরদৌসী শাম্মীর হিয়ার মাঝে উপন্যাসটি।

আগামিকাল ভালোবাসা দিবস আর ভালোবাসা দিবসের মূলমন্ত্র বুকে নিয়ে মানুষের দুঃখ-বেদনা, ভালোবাসাকে ফুটিয়ে তুলতে সোহরাওয়ার্দী উদ্যানে ভ্যালেন্টিনো প্রকাশের চমৎকার সব উপন্যাসের বই রয়েছে এবারের বই মেলায়।

এছাড়া ভ্যালেন্টিনো প্রকাশনায় নতুন উপন্যাসের বইয়ের মধ্যে রয়েছে ডা.মোহাম্মাদ যায়েদ হোসেনের মেঘ বালিকা, বৃক্ষকন্যা, তাহমিনা ফেরদৌসী শুভ্রার মোহিনী, মধ্য বয়স, সৈয়দ আনোয়ার হকের নিঃশব্দতার ভাঙচুর, জল জোছনা মায়াবতী, সবুজ নরকে, সুখ তুমি কি, কবিতা রুখবেই সন্ত্রাসসহ চমৎকার সব উপন্যাস।

সবচেয়ে বিস্ময়ের কথা হলো- “হিয়ার মাঝে” উপন্যাসের লেখিকা সাবরিনা ফেরদৌসী শাম্মী তার উপন্যাসের মোড়ক উন্মোচনের পরদিন তিনি এই ধরাধাম ছেড়ে না ফেরার দেশে চলে যান।

থায়রয়েড ক্যান্সারে আক্রান্ত হয়ে তার জীবন কেটেছে ১৪ বছর। ২০০০ সালে ভারতে এক হাসপাতালের ভুল চিকিৎসায় পঙ্গু হয়ে যান তিনি। ২০০৫ সালে শ্বাসনালীর অপারেশনের সময় খাদ্যনালী ছিদ্র হয়ে যায়।

জীবনের সাথে যুদ্ধে হেরে গত ১০ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করে পরপাড়ে চলে যান। ৯ ফেব্রুয়ারি তার “হিয়ার মাঝে” উপন্যাস বইটির মোড়ক উন্মোচনের পর দিনই মারা যান।

ভ্যালেন্টিনোর প্রকাশক ঢাকা রয়েল একাডেমির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য রওশন আরা মান্নান বলেন, আমার প্রকাশনার হিয়ার মাঝে উপন্যাসের লেখিকা সাবরিনা ফেরদৌসী শাম্মী নেই এটা খুব বেদনার।

আমি মেলায় আশা দর্শনার্থীদের উদ্দেশ্যে একটা কথা বলব তারা যেন হিয়ার মাঝে উপন্যাসটি একটা হলেও যেন কিনে। এই উপন্যাসের ভালবাসার সুন্দর সচ্ছ ধারনা তুলে ধরেছেন।

ভ্যালেন্টিনো প্রকাশনীর কো-অর্ডিনেটর মোহাম্মাদ যায়েদ হোসেন বলেন, ভালোবাসা শুধু একটা দিনের মধ্যে সীমাবদ্ধ না। প্রতিদিন প্রতিটি মানুষের মধ্যে ভালবাসা ছড়িয়ে দেয়ার প্রত্যয় নিয়ে আমার ভ্যালেন্টিনোর যাত্রা।

তিনি বলেন, আমি বিশ্বাস করি ভালবাসা শুধু প্রেমিক-প্রেমিকার ভালবাসা নয়। ভালবাসা হচ্ছে প্রেমিক-প্রেমিকা থেকে শুরু করে পিতা-মাতা ও দেশের প্রতিটি মানুষকে ভালবাসার নাম।

সাকি/