২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছার স্বপ্ন

0
83
lotus kamal
আ.হ.ম. মুস্তফা কামাল: ফাইল ছবি

lotus-kamal“দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত করে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছানোই আমাদের লক্ষ্য। যত পরিকল্পনা সবই মানুষের জন্য; তাই পরিকল্পনার ক্ষেত্রে ভুল ত্রুটি হলে দেশের মানুষই ক্ষতিগ্রস্ত হবে। নতুন-পুরাতন সকলের মতামত নিয়েই সামনের দিনের পরিকল্পনা প্রণয়ন করব”- বললেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ৬ষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন শীর্ষক এক উন্মুক্ত আলোচনা সভায় পরিকল্পনা মন্ত্রী এসব কথা বলেন। সভায় পরিকল্পনা কমিশনের সাবেক ও বর্তমান কর্মকর্তারা অংশ নেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২০০৭ সালের পর থেকে চরম বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মাঝেও আমাদের অর্থনৈতিক অগ্রগতি উল্লেখ করার মতো। ধারাবাহিক ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র কমানো, দুর্যোগ মোকাবেলা, নারীর ক্ষমতায়ন ইত্যাদি ক্ষেত্রে আমাদের সাফল্য ঈর্ষণীয়।

তিনি আরও বলেন, ইউরোপ-আমেরিকার মন্দা এখন কেটে গেছে। আগামি ৫ বছরে বিশ্ব অর্থনীতি ব্যাপক বিকাশ ও অগ্রগতি ঘটবে। তাই এ ৫ বছরই আমাদের কাজ করার মোক্ষম সময়।

সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. সামসুল আলম ৬ষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার (২০১১-২০১৫) বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন করেন। পরিকল্পনা বিভাগের সচিব ভূইয়া সফিকুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মো. নজিবুর রহমান ও পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এইচকেবি/