এডিপি বাস্তবায়নে এগিয়ে ‘প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়’

0
126
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

bdesh-logoজুলাই থেকে জানুয়ারি পর্যন্ত ৭ মাসে বার্ষিক উন্নয়ন পরিকল্পনার (এডিপি) বেশিরভাগ খাতের কাজ বাস্তবায়নে ধীর গতিতেই আগাচ্ছে।দেখা গেছে আলোচ্য সময়ে সবচেয়ে বেশি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। আর সবচেয়ে কম করেছে সেতু বিভাগ।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের জুলাই থেকে জানুয়ারি মাসিক ভিত্তিতে এডিপি বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন থেকে দেখা যায় সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০ মন্ত্রণালয় ও বিভাগগুলোর এডিপি বাস্তবায়নের হার মাত্র গড়ে ৩১ শতাংশ।

এসব মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ হার স্থানীয় সরকার বিভাগে। এ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ৪৩ শতাংশ। সর্বনিম্নে থাকা সেতু বিভাগের এডিপি বাস্তবায়নের হার মাত্র ৪ শতাংশ।
প্রতিবেদনে দেখা গেছে, ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে এ ৭ মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৭১ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ  বাস্তবায়ন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হল ৫৮ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।  তাদের বাস্তবায়ন ৫৭ শতাংশ।

জনপ্রশাসন মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের এডিবি বাস্তবায়নের হার ১০ শতাংশের নিচে। এদের বাস্তবায়নের হার যথাক্রমে ৫ ও ৪ এবং শূন্য শতাংশ।
এদিকে সরকারে গুরুত্বপূর্ণ ১০টি মন্ত্রণালয় বা বিভাগের মধ্যে  সেতু বিভাগ আশানুপাতিক এডিপি বাস্তবায়ন করতে পারেনি। এ বিভাগ মাত্র ৪ শতাংশ এডিবি বাস্তবায়ন করেছে। ৩টি প্রকল্পের বিপরীতে এ বিভাগ অর্থ ব্যয় করেছে মাত্র ২৬০ কোটি ১৫ লাখ টাকা মাত্র। অথচ এ বিভাগে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ৬ হাজার ৮৮৮ কোটি টাকা।

এছাড়া গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রণালয় ৯৫টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ৬১৪ কোটি ৪৭ লাখ টাকা। বরাদ্দ দেওয়া হয়েছিল ৫ হাজার ২৪৬কোটি ১৪ লাখ টাকা। বাস্তবায়নের হার ১২ শতাংশ।

এদিকে সড়ক বিভাগের বরাদ্দ হয়েছে ৩ হাজার ১৫৪ কোটি ১২ লাখ টাকা।  বিভাগটি ১৩১টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ১ হাজার ৭৪ কোটি ৬০ লাখ টাকা।  তাদের বাস্তবায়ন হার ৩৪ শতাংশ।
শিক্ষা মন্ত্রণালয় ও বিদ্যুৎ বিভাগের এডিপির বাস্তবায়ন হয়েছে ৩২ শতাংশ। ৮১ ও ৫৬টি প্রকল্পের বিপরীতে এ দুটি  সংস্থা অর্থ ব্যয় করেছে যথাক্রমে ৯২৪কোটি ৫০ লাখ টাকা এবং ২ হাজার ৮২৭ কোটি ৮৬ লাখ টাকা। এ ছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এডিপি বাস্তবায়ন করেছে ৩০ শতাংশ। রেলপথ মন্ত্রণালয়ের ৪০ শতাংশ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এডিপির বাস্তবায়ন হয়েছে ৩৬ শতাংশ।

এইচকেবি/