পৃথিবী জুড়ে বসন্ত উৎসব

0
36
পৃথিবী জুড়ে বসন্ত উৎসব

পৃথিবী জুড়ে বসন্ত উৎসবঅনেক আগেই উত্তর ছেড়ে দক্ষিণে মোড় নিয়ে বসন্তের আগমন ঘোষণা করেছে হাওয়া। আজকের সূর্যোদয়ের সাথে সাথে বাংলা দিনপঞ্জিকাও স্বীকার করে নিয়েছে আগমন ঘটেছে বসন্তের।

ঋতুরাজকে ঘিরে প্রকৃতির আয়োজনে মুগ্ধ হয়ে বসন্তকে কেউ বলেন জীবনের ঋতু, আবার কেউ ডাকেন যৌবনের ঋতু, আবার কেউবা মনে করেন এই সময়টা শুধুই প্রেমের। প্রকৃতপক্ষে জীবন-যৌবন-প্রেম সব ছাপিয়ে বসন্ত হল উৎসবের ঋতু। শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবী জুড়েই বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেয়া হয় বসন্তকে। বাংলা ভাষা-ভাষী পাঠকদের সুবিধার্থে পৃথিবীর বিভিন্ন দেশে বসন্ত উৎসব উপস্থাপন করছে অর্থসূচক :

মিশর : সেই ফারাওদের শাসনামল থেকে মিশরীয়রা পালন করে আসছে বসন্ত উৎসব। ‘শাম আল নেসিম’ নামে পরিচিত এই উৎসব উপলক্ষে ওই দিন মিশরে সরকারি ছুটি পালন করা হয়। এই দিন ঐতিহ্যবাহী পোশাক এবং পিঠা-পুলির মাধ্যমে মিশরীয় মেতে উঠে হাসি এবং গানে।

ইরান : পারসিয়ানদের বসন্ত উৎসব ‘নওরোজ’ নামেই সর্বাধিক পরিচিত। এই দিনটি ইরানিয়ান ক্যালেন্ডারের প্রথম দিনও বটে। নওরোজ উপলক্ষে পারসিয়ানরা বাড়ি-ঘর বিভিন্ন উপকরণের মাধ্যমে নতুন করে সাজিয়ে তোলে। এছাড়াও বিভিন্ন উপাদেয় খাবারের মাধ্যমে আপ্যায়িত করে প্রতিবেশী এবং অতিথিদের।

অস্ট্রেলিয়া : বসন্তকে বরণ করার উদ্দেশ্য ঘোড় দৌড়ের আয়োজন করে অস্ট্রেলিয়ানরা। ‘স্প্রিং রেসিং কার্নিভাল’ নামে পরিচিত এই প্রতিযোগিতাকে ঘিরে পুরো অস্ট্রেলিয়া জুড়েই আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের।

ভিয়েতনাম : পূর্ব এশিয়ার দেশটির অধিবাসীরা বসন্তকে বরণ করে ‘টেট’ উৎসবের মাধ্যমে। ঢোল সহ বিভিন্ন ধরনের বাদ্য বাজিয়ে এবং আতশ বাজি ফুটিয়ে ভিয়েতনামিজরা এই উৎসব পালন করে।

রোমানিয়া : বসন্তকে রোমানিয়ানরা উর্বরতার প্রতীক মনে করে। এই সময়কে বরণ করার উদ্দেশ্যে বিভিন্ন ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মাধ্যমে উৎসবে মেতে উঠে রোমানিয়ানরা।