মুনাফা বাড়ছে বস্ত্র খাতের

0
117
stylecraft

stylecraftপুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের মুনাফা বাড়ছে।এই খাতের অর্ধ-বার্ষিকী এবং তৃতীয় প্রান্তিকের হিসেবে প্রায় ৬৪ শতাংশ কোম্পানির মুনাফা বেড়েছে। এ খাতের তালিকাভুক্ত ৩৩টি কোম্পানির মধ্যে ২১টি কোম্পানি মুনাফা বেড়েছে এবং বাকি ১২টির মুনাফা কমেছে।

কোম্পানিগুলোর সর্বশেষ প্রান্তিকের হিসাব অনুযায়ী এ তথ্য জানা যায়।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে বস্ত্র খাতের কোম্পানির তালিকা বাড়ছে। কিন্তু এ খাতের কোম্পানিগুলো এখনো ভালো মুনাফা করতে পারছে না। গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারণে এ খাতের উৎপাদন ও বিনিয়োগ মারাত্নকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া গত বছরে রাজনৈতিক অস্থিরতার কারণেও বস্ত্র খাতে ভালো মুনাফা করতে পারি নি।

বস্ত্র খাতের সায়হাম টেক্সটাইল লিমিটেডের অর্ধ-বার্ষিক (জুলাই’১৩-ডিসেম্বর’১৩) তথ্য অনুযায়ী কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ১১ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে এক টাকা ৫২ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ১১ কোটি ২৬ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল এক টাকা ৫০ পয়সা।

রহিম টেক্সটাইল লিমিটেডের অর্ধ-বার্ষিক তথ্য অনুযায়ী কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ১ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে পাঁচ টাকা ৭৮ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ৬৫ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল দুই টাকা ৩৯ পয়সা।

একই ভাবে স্টাইল ক্রাফটের মুনাফা বেড়েছে এক কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ১৮ টাকা ৬৪ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ৯৫ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ১৭ টাকা ৩৮ পয়সা।

এছাড়া অর্ধ-বার্ষিকী হিসাব অনুযায়ী মডার্ন ডায়িং মুনাফা করেছে ৪ দশমিক ৫ শতাংশ, দেশ গার্মেন্টস ২৯৩ শতাংশ, এপেক্স স্পিনিং ১৭ শতাংশ, ডেল্টা স্পিনার্স ৯ শতাংশ, প্রাইম টেক্সটাইল ১২ শতাংশ, মোজাফফর হোসেন স্পিনিং ৫০ শতাংশ, তাল্লু স্পিনিং ১৭৭ শতাংশ এবং মেট্রো স্পিনিং ৩৩৬ শতাংশ মুনাফা করেছে।

এদিকে তৃতীয় (জানুয়ারি-সেপ্টেম্বর) প্রান্তিকের হিসাব অনুযায়ী জেনারেশন নেক্সট ৭৪ শতাংশ, ম্যাকসন্স স্পিনিং ৭২০, এইচ আর টেক্সটাইল ৩৭ দশমিক ৮৩ শতাংশ, সিএমসি কামাল ১৬ শতাংশ, সাফকো স্পিনিং ২০ শতাংশ, স্কয়ার টেক্সটাইল ৫ শতাংশ, আরগন ডেনিমস ৯ দশমিক ১৭ শতাংশ, ফ্যামিলি টেক্স বিডি ৬৪ দশমিক ৫৫ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইল ২১ দশমিক ৫০ শতাংশ মুনাফা করেছে।

অপরদিকে অর্ধ-বার্ষিকীতে মুনাফা কমেছে আলহাজ্ব টেক্সটাইল, মিথুন নিটিং, সোনারগাঁও টেক্সটাইল, অলটেক্স ইন্ড্রাস্ট্রিজ, দুলামিয়া কটন, অনালিমা ইয়ার্ন,ঢাকা ডায়িং, আর এন স্পিনিং, জাহিন টেক্সটাইল এবং সায়হাম কটনের।

এসএ/এমআরবি/