ঋণের ক্ষেত্রে দাতা ও গ্রহিতার স্বার্থ দেখতে : সৈয়দ জামাল

0
110
সৈয়দ জামাল

jamalঋণ প্রদানের ক্ষেত্রে দাতা ও গ্রহিতা উভয়ের স্বার্থ রক্ষা করতে হবে। একই সাথে ব্যাংককে ঋণের সুদের হার কমানোর অনুরোধ জানিয়েছেন ‘দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট ইনচার্জ সৈয়দ জামাল আহমেদ।

বুধবার চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে আয়েজিত এক মতবিনিময় সভায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম)  কাছে এ অনুরোধ জানান তিনি।

বৃহৎ অঙ্কের ঋণদানের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে বিআইবিএমর সমীক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন ব্যবসায়ী ও ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা মতবিনিময় সভায় অংশ নেন।

সৈয়দ জামাল আহমেদ বলেন, ব্যাংকের কাজ- ব্যবসায়ীদেরকে ঋণ দেওয়া আর ব্যবসায়ীদের কাজ সেই ঋণ নিয়ে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা। তবে আদায়ের বিষয় নিশ্চিত করেই ঋণ দিতে হবে। ঋণ খেলাপি দূর করার ক্ষেত্রে মর্টগেজকৃত ভূমির জরিপ ও মূল্য নির্ধারণ প্রক্রিয়া ত্রুটিমুক্ত করে  স্বচ্ছতা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি। এছাড়া ঋণ দেওয়ার সময় সঠিক ডকুমেন্টেশন, অডিট ও সার্ভে রিপোর্টের ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করা এবং ঋণ আদায়ে ব্যর্থতার ক্ষেত্রে বন্ধককৃত সম্পদ ফোর্স সেলের মাধ্যমে রিকভারির করতে ব্যাংক কর্তৃপক্ষকে পরামর্শ দেন তিনি ।

বিআইবিএমের চেয়ার প্রফেসর এস. এ. চৌধুরী বলেন- নব্বই সালের পর থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও শিল্পায়নসহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাইভেট সেক্টরের অবদান সবচেয়ে বেশি। এই উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে বৃহৎ অংকের ঋণ প্রদানের সম্ভাব্যতা যাচাইয়ের ক্ষেত্রে প্রাইভেট সেক্টর ও কমার্শিয়াল ব্যাংকসহ সংশিষ্ট স্টেকহোল্ডারদের মতামত ও পরামর্শ নেওয়া হচ্ছে। কর্পোরেট লোনের পরবর্তী ধাপ হিসেবে বৃহৎ অংকের ঋণ প্রদানের বিষয় বিবেচনা করা হচ্ছে বলে তিনি জানান।

চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ঋণ খেলাপি নিয়ন্ত্রণে ব্যাংকের মনিটরিং জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। সেবা প্রদানের ক্ষেত্রে ব্যাংকারদের মাইন্ডসেট পরিবর্তন করা প্রয়োজন। আর্থিকভাবে দুর্বল শিল্পগুলো রক্ষার জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন জরুরি।

চেম্বার পরিচালক আলহাজ মো. সিরাজুল ইসলাম চেম্বারের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক, ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট ও সব সেক্টরের ব্যবসায়ী প্রতিনিধিদের সমন্বয়ে ব্যাংকিং খাতের বিভিন্ন সমস্যা সমাধানসহ এ খাতের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে এই সেমিনার আয়োজনের করেন।

এ সময় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ও আলহাজ্ব মো. সিরাজুল ইসলাম, ব্যাংক এশিয়ার ডিএমডি মো. রোশাংগিরসহ কয়েকটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় মতবিনিময় করেন।

কেএফ