রানের পাহাড়ে ইনিংস পরাজয়ের দিকে ওয়েষ্ট ইন্ডিজ

0
69

Newzelandনিউজিল্যান্ডের ছুড়ে দেওয়া ৬০৯ পাহাড়সম রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে  বুধবার  তৃতীয় দিন শেষে  ২১৩ রানে অলআউট  হয়ে ফলোঅনে পড়ে ক্যারিবীয়রা।  দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনশেষে দুই উইকেট হারিয়ে ১৬৮ রান করে ইনিংস পড়াজয়ের দিকে ওয়েস্ট ইন্ডিজ। আর দু’বছর পর বড় ব্যবধানে টেষ্ট জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে) নিউজিল্যান্ড- ৬০৯/৯ (ডিক্লে)রস টেলর ২১৭*,ম্যাককালাম ১১৭)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস- ২১৩/১০(চন্দরপল ৭৬, ড্যারেন ব্রাভো ৪০) 

দ্বিতীয় ইনিংস- ১৬৮/২(এডওয়ার্ডস ৫৯, স্যামুয়েলস ৭২*)

বুধবার আগের দিনের দুই উইকেটে ৬৭ রান নিযে তৃতীয় দিনের খেলা শুরু হওয়ার  চতুর্থ ওভারের সাউদির বলে ব্যাটের কিনারায় লেগে গালিতে থাকা ম্যাককালামের শিকার হন ড্যারেন ব্রাভো। তার কিছুক্ষন পরই  ব্যাক্কিগত ১৪ রানে বিদায় নেন কযেকবার জীবন পাওয়া মারলন স্যামুয়েলস। এরপর নরসিং ডিওনারিন অভিজ্ঞ শিবনারায়ন চন্দরপলের সঙ্গে পঞ্চম উইকেটে ৩৩ রান যোগ করার পর দলীয় ১০৬ রানে সাউদির শিকারে পরিণত হন।  ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মধ্যে একপ্রান্ত ধরে খেলতে থাকেন চন্দরপল। নেইল ওয়াগনারের বলে চার মেরে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পুর্ণ করেন এই অভিজ্ঞ বাঁহাতি । পরবর্তী ওভারেই স্পিনার ইশ সোধির এক ওভারে তিন চার মেরে টেস্ট ক্যারিয়ারের ৬২তম অর্ধশতক পূর্ণ করেন। উইকেটরক্ষক দিনেশ রামদিনের সঙ্গে ৬৮ রানের জুটি গড়ে তুললেও বোল্টের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যান রামদিন। কিন্তু পরের ওভারেই ৭৬ রান করে এলবিডব্লিউ হয়ে দলীয় ১৮৩ রানে ফিরে যান চন্দরপল। পরবর্তী তিন উইকেটে আর মাত্র ৩০ রান যোগ করে অলআউট হয়ে ফলো অনে পড়ে ক্যারিবীয়রা। নিউজিল্যান্ডের পক্ষ্যে টিম সাউদি চার উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং মেরুদন্ড ধসিয়ে দেন। এছাড়াও টি বোল্ড তিনটি ও ইশ সোদী ২ উইকেট লাভ করেন।

ফলোঅন ও ৩৯৬ রানে পিছিয়ে থেকে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস শুরু করে প্রথম ইনিংসের মতোই । দিনের ষষ্ঠ ওভারে ১৮ রানে বোল্টের বলে আউট হয়ে ফিরে যান কেইরন পাওয়েল। তবে এরপর কার্ক এডওয়ার্ডস ও ড্যারেন ব্রাভো ধরে খেলতে থাকেন। দলীয় ১৩৫ রানে এডওয়ার্ডস ফিরে গেলেও মারলন স্যামুয়েলসকে সঙ্গে নিয়ে ৭২ রানে অপরাজিত আছেন ড্যারেন ব্রাভো। শুধু ইনিংস হার এড়াতে ওয়েস্ট ইন্ডিজের আরো ২২৮ রান লাগবে আর নিউজিল্যান্ডের জিততে প্রয়োজন আট উইকেট।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে রস টেলরের দ্বিশতকের উপ ভর করে ৬০৯ রানের বিশাল পাহাড় গড়ে নিউজিল্যান্ড। দলের পক্ষ্যে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম ১১৭, ওয়াটলিং ৪৮ ও ওয়াগনার ৩৭ রান করেন।ওয়েষ্ট ইন্ডিজের পক্ষ্যে টিনো বেস্ট ১৪৮ রানে তিনটি ও ড্যারেন স্যামি এবং নারসিং ডিওনারিন দুটি করে উইকেট লাভ করেন।

 

নয়ন