ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক হলেন যারা

0
41
DSE Election

DSE Electionঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  শেয়ারহোল্ডার কোটায় পরিচালক নির্বাচিত হলেন শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান ,খাজা গোলাম রসুল, ও শরীফ আনোয়ার। মোট ভোট পড়ে ২১৭টি। এর মধ্যে চারটি ভোট বাদ পড়ে। ভোট গণনা হয় ২১৩টিতে।

এদের মধ্যে ১৮৪ ভোট পেয়ে প্রথম হয়েছেন শাকিল রিজভী। মোহাম্মদ শাহজাহান পেয়েছেন ১৫২ ভোট, খাজা গোলাম রসুল পেয়েছেন ১৪৭ এবং শরীফ আনোয়ার পেয়েছেন ১৪০ ভোট।

নিরবাচিত পরিচালকরা হলেন, সাবেক সভাপতি শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী, বর্তমান পর্ষদের সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের  পরিচালক মো. শাহজাহান, ডিএসই’র আরেক সাবেক সভাপতি ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম, এবং পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন।

শেয়ারহোল্ডার পরিচালক থেকে বাদ পড়েছেন সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহাম্মেদ রশীদ লালী। তিনি ১২৩ ভোট পেয়েছেন। বাদ পড়া অপর প্রার্থী হলেন অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম। তিনি ১০৬ ভোট পেয়েছেন

ডিমিউচ্যুয়ালাইজেশন (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ)  পরবর্তী প্রথম পর্ষদের সদস্য নির্বাচিত হলেন তারা। এখন নব নির্বাচিত পরিচালকদের উপর অনেকটাই নির্ভর করছে দেশের পুঁজিবাজারের ভবিষ্যত ।

নির্বাচনে চার পদের বিপরীতে লড়ছেন ছয় জন প্রার্থী। ছয় জন থেকেই সদস্যদের ভোটে  চার জন পরিচালক নির্বাচিত হয়েছেন। ২৪২ জন ভোটারের মধ্যে ভোট  দিয়েছে মোট ২১৭ জন ভোটার। এর মধ্যে চারটি ভোট বাদ পড়ে। ২১৩ ভোটের মধ্যে থেকে চার জনকে নির্বাচিত করা হয়। ডিএসই  নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ বা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী এটিই ছিল প্রথম নির্বাচন। এতে ব্রোকারেজের মালিকদের অধিকারের বিষয়ে নির্বাচিত পরিচালকদের রাখতে হবে বড় ধরনের ভূমিকা। তাই এ নির্বাচন নিয়ে মালিকরাও চিন্তা-ভাবনা অন্যরকম। যারা ব্রোকারেজের মালিকদের জন্য কাজ করবেন তাদেরকেই ভোট দিয়ে নির্বাচিত করেছেন তারা।

নির্বাচনে অংশ নিয়েছিলেন সাবেক সভাপিত শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল,ডিএসইর বর্তমান সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান,সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহাম্মেদ রশীদ লালী, পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন এবং অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম।

জিইউ/এসএ/এমআরবি/