ব্র্যাক ব্যাংকের বোর্ড সভা রোববার

0
72
Brac Bank declare dividend
ব্রাক ব্যাংক লোগো

Brac Bankআগামি ১৬ ফেব্রুয়ারি, রোববার অনুষ্ঠিত হচ্ছে ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক।এ বৈঠকে গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষা প্রতিবেদন অনুমোদন এবং লভ্যাংশ ঘোষণা করা হবে। আর এর মধ্য দিয়ে শুরু হবে চলতি মৌসুমে ব্যাংকিং খাতের লভ্যাংশ ঘোষণা পর্ব। পরবর্তী এক মাসের মধ্যে বেশিরভাগ ব্যাংকের লভ্যাংশ বিতরণ শেষ হয়ে যাবে। তাই ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণার বিষয়ে  বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ। এ ব্যাংকের লভ্যাংশ বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ করতে পারলে সামগ্রিক ব্যাংক খাতের শেয়ারে ইতিবাচক প্রভাব পড়বে। আর লভ্যাংশ বিনিয়োগকারীদের মন:পুত না হলে পুরো সেক্টরের শেয়ারের দামে পড়বে নেতিবাচক প্রভাব। বস্তুত এই মৌসুমে ব্যাংকের শেয়ার দরের উঠা-নামা অনেকটা ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণার উপর নির্ভর করবে।

এ দিকে ব্র্যাক ব্যাংকের লভ্যাংশকে ঘিরে স্নায়ুর চাপে আছেন বিনিয়োগকারীরা। এর প্রভাবে দুইদিন ধরে এই ব্যাংকের শেয়ারের দাম কমছে। মূলত বিনিয়োগকারীরা এই ব্যাংকের লভ্যাংশ কেমন হতে পারে সেই চিন্তা থেকেই এই শেয়ার কেনার প্রতি আগ্রহ কম দেখাচ্ছে। এছাড়া এই ব্যাংকের লভ্যাংশ ঘোষণার ওপর নির্ভর করছে পুরো ব্যাংক খাতের শেয়ারের দাম।

বৈঠকে ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। একই সাথে সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

উল্লেখ্য এই ব্যাংক ২০০৬ সাল  থেকে প্রতি বছর শেয়ারহোল্ডারদেরকে লভ্যাংশ দিয়ে এসেছে। ২০১২ সালে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ এবং ২০১১ সালে ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিলো।

২০১৩ সালের প্রথম তিন প্রান্তিক তথা জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ০৮ পয়সা। গত বছর ব্যাংকটির ইপিএস ছিল ১ টাকা ৭৪ পয়সা।

‘এ’ ক্যাটাগরির এই ব্যাংকটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই ব্যাংকের মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ৭ দশমিক ৫৭।

এমআরবি/