গঙ্গা ব্যারেজের মডেল পরিদর্শনে পানিসম্পদমন্ত্রী

0
154
OLYMPUS DIGITAL CAMERA

OLYMPUS DIGITAL CAMERAফরিদপুর নদী গবেষণা ইনস্টিটিউটে গঙ্গা ব্যারেজ প্রকল্পের মডেল পরিদর্শন করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

আজ বুধবার সকালে তিনি ৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ব্যারেজ পরিদর্শন করেন। এ সময় তার সাথে ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী আব্দুল্লাহ আল জ্যাকব ও পানিসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ মো. আব্দুর রহমান।

দেশের সর্ববৃহৎ গঙ্গা ব্যারেজ প্রকল্প বাস্তবায়িত হলে বিভিন্ন নদীর নাব্য সংকটের অবসান, লবণাক্ততা দূরীকরণ, মৎস্য ও কৃষি সম্পদের উন্নয়ন, পরিবেশের ভারসাম্য রক্ষাসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নবদিগন্তের সূচনা হবে। রাজবাড়ী জেলার পাংশায় ২০৯৭.৭৪ মিটার দৈর্ঘ্যের মূল গঙ্গা ব্যারেজ ২৪ হাজার ৩শ ৭২ কোটি টাকা ব্যায়ে নির্মিত হচ্ছে। এরই মধ্যে ব্যারেজের ২০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

মো. আনিসুল ইসলাম মাহমুদ বলেন, গঙ্গা ব্যারেজ নির্মিত হলে এ থেকে প্রতিবছর পাঁচ হাজার কোটি টাকার সুবিধা পাওয়া যাবে। সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে এ প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।

এ সময় পানি সম্পদ মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, দেকোন মূল্যে দেশের এ সর্ববৃহৎ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

পানি সম্পদ মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্য সাংসদ আব্দুর রহমান বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে শুকিয়ে যাওয়া গড়াই নদী প্রাণ ফিরে পাবে। বাস্তবায়িত হবে সকল চাওয়ার।

প্রকল্প মডেল পরিদর্শন শেষে মন্ত্রী নদী গবেষণা ইন্সটিটিউট মিলনায়তনে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। সভায় পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. জাফর আহমেদ খানসহ পানি উন্নয়ন বোর্ড ও নদী গবেষণা ইন্সটিটিউটের প্রকৌশলী ও উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

সাকি/