সৌদিতে মালিকানা-দ্বন্দ্বে ঝুলে আছে প্রবাসী শ্রমিকদের বেতন

0
41

workersসৌদিতে একটি বেসরকারি কোম্পানিতে মালিকদের পারিবারিক দ্বন্দ্বের শিকার হয়েছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ৫০ জন অভিবাসী শ্রমিক। ফলে দীর্ঘ এক বছর ধরে  ওই কোম্পানি থেকে এসব শ্রমিক কোনো বেতন পাচ্ছেন না। বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

এসব শ্রমিকরা বাংলাদেশসহ পাকিস্তান, ভারত, ফিলিপাইন ও মিশরের নাগরিক।

শ্রমিকদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ এক বছর ধরে  পারিবারিক দ্বন্দ্বের কারনে কোম্পানি মালিকরা তাদের বেতন দেননি। বছরের শুরুর দিকে শুধু তাদেরকে ৪৫ থেকে ৫৯ অর্থাৎ দেড়মাসের বেতন দেওয়া হয়েছে। এদিকে এই এক বছরে এসব শ্রমিকদের ইকামার মেয়াদও শেষ হয়ে গেছে। কিন্তু  আজও কোম্পানি মালিকরা তাদের ইকামার মেয়াদ নবায়ন করেনি ।

শ্রমিকরা জানান, মালিকানা নিয়ে মালিকরা দ্বন্দ্বে লিপ্ত থাকার অজুহাতে তাদেরকে বরাবরই এড়িয়ে যাচ্ছেন। ফলে দুশ্চিন্তার মধ্যে দিয়ে জীবন কাটাতে হচ্ছে তাদের । বাড়ি টাকা পাঠানো তো দুরের কথা খাবার কেনার টাকা পর্যন্তও নেই তাদের কাছে।

কয়েকদিন আগেই বৈধ ইকামা না থাকায় এখান থেকে ৩ শ্রমিক আটক করে জেদ্দা পুলিশ। শ্রমিকদের কয়েকজন চাকরি থেকে পদত্যাগ করতে চাইলেও কোম্পানি তাদের  অনুমতি দেয়নি। গতবছরে ঠাণ্ডার কারণে একজন বাংলাদেশি শ্রমিক নিহত হয়। তার চিকিৎসাভাতা দেওয়ার সময় শেষ হয়ে গেছে। তারা বলছেন, আমরা সবাই শ্রম আদালতে গিয়েছিলাম কিন্তু সেখান থেকেই কোন সুবিধা পাইনি।

তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনও সরকারের কাছ থেকে কোনো চিঠি পায়নি সমস্যা সমাধানের ব্যাপারে।

এস রহমান/