জাতীয় পার্টি সভ্য বিরোধী দল: হাছান মাহমুদ

0
104
Hm

Hmসভ্য দেশের রাজনীতিতে বিরোধীদলের কাজ হলো মার্জিত ভাষায় গঠনমূলক সমালোচনা করা। আর জাতীয় পার্টি হলো সেই সভ্য বিরোধী দল-এমন বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং সাবেক বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ঠিকানা বাংলাদেশ আয়োজিত সংসদ সদস্য অ্যাডভোকেট কাজী ‘ফিরোজ রশীদ এর সংবর্ধনা ও চলমান রাজনীতি’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “সরকার ও বিরোধী দলের সাংসদরা একসাথে বসে কোনো অনুষ্ঠানে কথা বলছে অথচ গালাগালি হয়নি এটা বাংলাদেশের ইতিহাসে এই প্রথম। বোমা মেরে মানুষ হত্যা, গাছ ও পশু পুড়িয়ে দেওয়া সভ্য বিরোধী দলের কাজ হতে পারে না।

আমরা সংসদ বর্জনের রাজনীতি করব না-বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের এমন বক্তব্যের প্রশংসা করে তাকে ধন্যবাদ জানান সাবেক এই মন্ত্রী।

খালেদা জিয়ার দল গুছিয়ে আন্দোলনে নামার ঘোষণার সমালোচনা করে তিনি বলেন, “দল গোছানোর জন্য আপনাকে আমরা পাঁচ বছর সময় দিলাম।

নির্বাচন না হলে বাংলাদেশ আবারো পাকিস্তানে চলে যেত-এমন মন্তব্য করে ফিরোজ রশীদ বলেন, পাঁচ বছরের একদিন আগেও নির্বাচন সম্ভব নয় আর পাঁচ বছরের একদিন বেশিও আমরা সরকারে থাকব না।

তিনি বলেন, “আমরা ধমক দিয়ে অশ্লীল ভাষায় বিরোধীতা না করে অত্যন্ত গঠনমূলকভাবে সমালোচনা করে সরকার পরিচালনায় অংশগ্রহণ করব।”

ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ও আয়োজক সংগঠনের উপদেষ্টা হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে সংবর্ধনা ও আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি আসাদুজ্জামান দুর্জয়, সাম্যবাদী দলের নগর সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, বঙ্গবন্ধু অ্যাকাডেমির সভাপতি ও মুক্তিযুদ্ধকালীন হেমায়েত বাহিনীর প্রধান হেমায়েত উদ্দিন প্রমুখ।

এসএসআর/কেএফ