শেষ প্রান্তিকে ভারতে পিসি বিক্রি কমেছে ২০ শতাংশ

0
34

Computerভারতে কম্পিউটার বিক্রি দ্রুত গতিতে কমে যাচ্ছে। আগের বছরের তুলনায় ২০১৩ সালের শেষ প্রান্তিকে পিসি বিক্রি ২০ শতাংশ কমে গেছে। প্রযুক্তি সংস্থা গার্টনারের করা এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বুধবার এ খবর প্রকাশ করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

গতবছর থেকে বিশ্বের প্রযুক্তি বাজারে ট্যাবলেট এবং স্মার্টফোনের বিক্রি তুলনামুলকভাবে বেড়ে যাওয়ায় পিসি বাজারে এই ধ্বস নেমেছে বলে উল্লেখ করা হয়েছে ওই জরিপে।

প্রতিবেদনে বলা হয়েছে, শেষপ্রান্তিকে ভারতে মোট পিসি বিক্রি হয়েছে ১৯ লাখ ৬০ হাজার। আগের বছরে ওই সময়ের তুলনায় তা ১৯ দশমিক ৯ শতাংশ কমে গেছে।

এদিকে প্রথম প্রান্তিকে বিক্রির পরিমান ছিল ২৭ লাখ। দ্বিতীয় প্রান্তিকে তা বেড়ে দাড়ায় ২৯ লাখে। আর তৃতীয় প্রান্তিকে তা আরও বেড়ে ৩২ লাখে পৌঁছায়।

অন্যদিকে ২০১২ সালের স্মার্টফোন, ট্যাবলেট বিক্রি হয়েছে ২৬ লাখ ৬০ হাজার। ২০১৩ সালে তা বেড়ে ৬০ লাখে পৌছেছে বলে ধারণা করা হচ্ছে। যদিও তৃতীয় প্রান্তিকেই ভারতের বাজারে স্মার্টফোন বিক্রি হয়েছে ১ কোটি ২৮ লাখ প্রায়। দ্বিতীয় প্রান্তিকে বিক্রি ছিল ১ কোটি। আর প্রথম প্রান্তিকে ছিল ৬০ লাখ।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে পিসির সব সুবিধা পাওয়ায় মানুষ এখন ছুটছে স্মার্টফোনের দিকে। এর ফলে কমে গেছে কম্পিউটার বিক্রির পরিমাণ। এ অবস্থা চলতে থাকলে ভারতে পিসির বাজার  আগামি দিনগুলোতে আরও মার খাবে বলে আশংকা করছেন তারা ।

এস রহমান/