ডিএসই’র ভোট গ্রহণ চলছে

0
92
ডিএসই ভোটগ্রহণ

ডিএসই ভোটগ্রহণঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার কোটায় পরিচালক নির্বাচন চলছে। নির্বাচনে বিজয়ী ব্যাক্তিরা হবেন ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী প্রথম পর্ষদ সদস্য। ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ বা ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পর্ষদের উপর পুঁজিবাজারের ভবিষ্যত অনেকটা নির্ভর করছে। তাই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রথম শেয়ারহোল্ডার পরিচালক নিয়ে কৌতুহল আর উৎকণ্ঠার শেষ নেই ভোটারদের।

বেলা সাড়ে ১২ টা পর্যন্ত  ভোট পড়েছে ৪২টি। বেলা দুইটার পর ভোট বাড়বে বলে সংস্লিষ্ট সূত্রে জানা গেছে। এর মধ্যে ছয় জন প্রার্থীরসহ সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল হোসন তার ভোট প্রয়োগ করেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ নির্বাচনে চার পদের বিপরীতে লড়ছেন ছয় জন প্রার্থী। ছয় জন থেকেই সদস্যরা তাদের ভোট প্রয়োগের মাধ্যমে চার জনকে নির্বাচিত করবেন।

ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ বা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী এটিই হবে প্রথম নির্বাচন। এতে ব্রোকারেজের মালিকদের অধিকারের বিষয়ে নির্বাচিত পরিচালকদের রাখতে হবে বড় ধরনের ভূমিকা। তাই এ নির্বাচন নিয়ে মালিকরাও চিন্তা-ভাবনা অন্যরকম। যারা ব্রোকারেজের মালিকদের জন্য কাজ করবেন তাদেরকেই ভোট দিয়ে নির্বাচিত করবেন তারা।

এদিকে ডিএসই’র মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন আট জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এদের মধ্যে থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন ডিএসই’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য এবং কাজী ফিরোজ রশীদ সিকিউরিটিজের চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ ও ডেসা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শামীম আফজাল।

অন্যদিকে আজকের নির্বাচনে অংশ নিচ্ছেন সাবেক সভাপিত ও শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল,ডিএসইর বর্তমান সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান,সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহাম্মেদ রশীদ লালী, পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন এবং অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম।

ডিএসইর এ নির্বাচনে ২৪২ জন সদস্য ভোটাধিকার প্রয়োগ করবেন। উল্লেখ্য, ডিএসইর মোট সদস্য ২৫০ জন।

জিইউ