দুই কারণে জিএসপি ফিন্যান্সের রাইট হল না

0
85
bsec regrets GSP Finance right offer
জিএসপি ফিন্যান্সের লোগো

bsec regrets GSP Finance right offerব্যাংকিং বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠান জিএসপি ফিন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর আবেদন বাতিল হয়ে গেছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন পরিপালনে ব্যর্থতা এবং বার্ষিক হিসাব বিবরণীতে ইন্টারন্যাশনাল একাউন্টিং স্ট্যান্ডার্ড অনুসরণ না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিএসইসি।

জিএসপি ফিন্যান্স গত বছরের সেপ্টেম্বর মাসে বিদ্যমান প্রতি ৩ টি শেয়ারের বিপরীতে ২ টি রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছিল। রাইট শেয়ারের প্রস্তাবিত মূল্য ছিল ১০ টাকা। অর্থাৎ অভিহিত মূল্যেই শেয়ার ছাড়তে চেয়েছিল জিএসপি ফিন্যান্স।

করপোরেট গভর্ন্যান্স গাইড লাইন অনুসারে, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির মোট পরিচালকের এক পঞ্চমাংশ হতে হয় স্বতন্ত্র পরিচালক। কিন্তু জিএসপি ফিন্যান্সে বর্তমানে তিন জন স্বতন্ত্র পরিচালক রয়েছে।

অন্যদিকে হিসাব বিবরণীতে অপেনিং ক্যাশ অ্যান্ড ক্যাশ ইক্যুইভেলেন্ট এবং ক্লোজিং ক্যাশ অ্যান্ড ক্যাশ ইক্যুইভেলেন্ট বিষয়ে যে ব্যাখ্যা দিয়েছে কোম্পানিটি তাকে সন্তুষজনক মনে করছে না বিএসইসি। এছাড়া হিসাব বিবরণী ইন্টারন্যাশনাল একাউন্টিং স্ট্যান্ডার্ড অনুসারে তৈরি করা হয় নি।