মেলায় হুমায়ূন আহমেদের বই নিয়ে ‘অন্য প্রকাশ’

0
174
Humayon

Humayonবাংলা সাহিত্যের আকাশে উজ্জল নক্ষত্রের নাম হুমায়ূন আহমেদ। বাংলাদেশের উপন্যাস ও নাটকে তিনি বড় একটা স্থান দখল করে রেখেছেন। আর হুমায়ূন আহমেদের অন্য প্রকাশ’ বই মেলায় সবচেয়ে এগিয়ে আছেন। সে কারণেই অন্য প্রকাশের স্টলে হুমায়ূন প্রেমীদের ভীষণ ভীড় লক্ষ করা গেছে।

অন্য প্রকাশে এবার এসেছে হুমায়ূন আহমেদের ‘লীলাবতীর মৃত্যু’ এছাড়া আরও আছে তার অসংখ্য জনপ্রিয় বই। বইটির প্রতি পাঠকদের ব্যাপক ঝোক লক্ষ্য করা গেছে।

মেলা ঘুরে বই মেলায় আসা অনেক ছোট্ট শিশুদের কাছে জানতে চাই তোমাদের প্রিয় লেখক কে? তারা অনেকেই উত্তর দেয় হুমায়ূন আহমেদ।

অন্য প্রকাশের একজন বিক্রয় প্রতিনিধি বলেন, আমরা হুমায়ূন স্যারের বইয়ের প্রতি মানুষের আগ্রহ বেশি দেখতেছি। এবারের বই মেলায় হুমায়ূন স্যারের ‘লীলাবতীর মৃত্যু’ ও দেয়াল উপন্যাসটি বেশি কিনতেছে পাঠকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাদিয়া আফরিন বলেন, হুমায়ূন আহমেদের বই পড়তে আমার খুব ভাল লাগে। তার প্রতিটি লেখা একটি শিক্ষা। হুমায়ূন আমাদের শিক্ষার একটি বাতি ঘর।

উপন্যাস:

অন্য প্রকাশ থেকে এ বছর হুমায়ূন আহমেদের ৯টি বই বের হয়েছে। এর মধ্যে রয়েছে হিমু দশ, রচনাবলী-৭, কাকারু, টগর এন্ড এ্যালেং, ব্যাং কন্যা এ্যালেং, কানী ডাইনী, বোকা রাজার সোনার সিংহাসন, কাক ও কাঠ গোলাপ এবং লীলাবতী।

এছাড়া, অন্য প্রকাশের হুমায়ূন আহমেদের আগের বইয়ের মধ্যে রয়েছে, দেয়াল, মধ্যাহ্ন অখন্ড, জোসনা জননীর গল্প, মাতাল হাওয়া, বাদশা নামদার, লীলাবতী, কে কথা কয়, ৭০ দশকের নির্বাচিত পাঁচটি উপন্যাস, ৮০ দশকের পাঁচটি উপন্যাস, ৯০ দশকের পাঁচটি উপন্যাস, শ্রেষ্ঠ প্রেমের উপন্যাস, অদ্ভুত সব উপন্যাস, ভূত সমগ্র, মধ্যাহ্ন ১ ও ২, নির্বাচিত হিমু, জ্যোৎস্নাত্রয়ী, হিমু এবং হার্ভার্ড পিএইচডি, মেঘের উপর বাড়ী, যখন নামিবে আধার, ম্যাজিক মুন্সী, হিমুর আছে জল, এই সময়, হিমুর নীল জ্যোছনা, শুভ্র গেছে বনে, দিঘুর জলে কার ছায়া গো, নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, মিসির আলীর চসমা, হিমু রিমান্ডে, আজ হিমুর বিয়ে, লিলুয়া বাতাস, হলুদ হিমু কালো র‌্যাব, অরণ্য, এই বসন্তে, পারাপার, আগুনের পরশমনি, যদিও সন্ধা হয়, এপিটাফ, রজনী, এই শুভ্র! এই, আমি এবং কয়েকটি প্রজাপতি, সে আসে ধীরে, একা একা, প্রথম প্রহর, নক্ষত্রের রাত, দিনের শেষে, শ্যামল ছায়া, সৌরভ, আসমানীরা তিন বোন, বাসর, নীল মানুষ, উড়াল পঙ্খি, আজ আমি কোথাও যাব না, চলে যায় বসন্তের দিন, একজন মায়াবতী, অচিনপুর, কুটু মিয়া, হুমায়ন আহমেদের হাতে ৫টি নীলপদ্ম, মৃন্ময়ী, তেতুল বনে জোছনা, শুভ্র, বৃষ্টি বিলাস, আমিই মিসির আলী, রূপার পালঙ্ক, নির্বাচিত মিসির আলী উপন্যাসের মধ্যে অন্যতম।

গল্প:

হুমায়ূন আহমেদের গল্পের মধ্যে রয়েছে- বাছাই গল্প, আজ দুপুরে, তোমার নিয়ন্ত্রন, গল্প পঞ্চাশৎ, আনন্দ বেদনার কাব্য, নির্বাচিত গল্প অন্যতম।

সায়েন্স ফিকশন:

সায়েন্স ফিকশনের মধ্যে রয়েছে, মানবী, নির্বাচিত সায়েন্স ফিকশন, দ্বিতীয় মানব, তারা তিন জন এর মধ্য অন্যতম।

ভ্রমণ:

ভ্রমণ লেখার মধ্যে রয়েছে, ভ্রমন সমগ্র, রাবনের দেশে আমি এবং আমরা, দেখা না দেখা, পায়ের তলায় খড়ম।

স্মৃতিকথা ও আত্মজীবনী:

হুমায়ূন আহমেদের আত্মজীবনীর মধ্যে রয়েছে, লীলাবতীর মৃত্যু, হিজিবিজি, আমি, রঙপেনসিল, ফাউটেনপেন, কাঠ পেন্সিল, বলপয়েন্ট, কিছু শৈশব।

মুক্তিযুদ্ধ:

জোছনা ও জননীর গল্প, আগুনের পরশমনি, শ্যামল ছায়া।

রচনাবলী:

হুমায়ূন আহমেদের রচনাবলীর মধ্য রয়েছে, রচনাবলী ১ থেকে ৮ পর্যন্ত।

কিশোর উপন্যাস:

হুমায়ূন আহমেদের কিশোর উপন্যাসের মধ্যে রয়েছে, শিশু কিশোর রচনাবলী, নির্বাচিত কিশোর উপন্যাস।

অনুবাদ গ্রন্থ:

অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে আপনারে আমি খুজিয়া বেড়াই, কে কথা কয়, সবাই গেছে বনে, গৌরীপুর জংশন (হিন্দি অনুবাদ),গৌরী) পুর জংশন (জার্মান অনুবাদ), গৌরীপুর জংশন ( ফার্সি অনুবাদ), ফিহা সমীকরণ।

শিশুতোষ গ্রন্থ:

হুমায়ন আহমেদের শিশুতোষ গ্রন্থের মধ্যে রয়েছে, কাকারু, কানী ডাইনী, রাজার কুমার নিনিত, এংগা বেংগা চেংগা, মিরখাইয়ের অটোগ্রাফ, বোকা রাজার সোনার সিংহাসন, টগর অ্যান্ড জেরী, ব্যাংঙ কন্যা এলেং, কাক ও কাঠ গোলাপ।

হুমায়ন আহমেদকে নিয়ে লেখা:

আনিসুজ্জামানের হুমায়ূন আহমেদের স্মারকগ্রন্থ, সালেহ চৌধুরীর সৌখিনদার হুমায়ূন, পূরবী বসূর নিউইয়র্কে হুমায়ূন আহমেদের চিকিৎসা ও অন্যান্য, শাকুর মজিদ নুহাশ পল্লীর এই সব দিনরাত্রি, মাজহারুল ইসলামের হুমায়ূন আহমেদের সাথে নয় রাত, মুনীর আহমেদের হুমায়ূন আহমেদ ও যতকথা, সাহানা কায়েসের হুমায়ূন আহমেদের চিঠি ও অন্যান্য, মোহাম্মাদ হান্নানের হুমায়ূন আহমেদের ধর্মচেতনা ও মৃত্যুচিন্তা, মতিন রহমানের হুমায়ূন আহমেদের প্রথম ও শেষ চলচ্চিত্র, মোমিন রহমানের চলচ্চিত্র, শাজাহান চৌধুরীর হুমায়ন আমাদের রুমালী।

এসএস