কারা হচ্ছেন ডিএসই’র শেয়ারহোল্ডার পরিচালক ?

0
83

DSE_TRACদেশের সবচেয়ে বড় স্টক এক্সচেঞ্জ ডিএসইর শেয়ারহোল্ডার কোটায় পরিচালক নির্বাচন হচ্ছে কাল। নির্বাচনে বিজয়ী ব্যাক্তিরা হবেন ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী প্রথম পর্ষদ সদস্য। ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ বা ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পর্ষদের উপর পুঁজিবাজারের ভবিষ্যত অনেকটা নির্ভর করছে। কারা হচ্ছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রথম শেয়ারহোল্ডার পরিচালক তা নিয়ে কৌতুহল আর উৎকণ্ঠার শেষ নেই।

নির্বাচনে চার পদের বিপরীতে লড়ছেন ছয় জন প্রার্থী। ছয় জন থেকেই সদস্যরা তাদের ভোট প্রয়োগের মাধ্যমে চার জনকে নির্বাচিত করবেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণ বা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী এটিই হবে প্রথম নির্বাচন। এতে ব্রোকারেজের মালিকদের অধিকারের বিষয়ে নির্বাচিত পরিচালকদের রাখতে হবে বড় ধরনের ভূমিকা। তাই এ নির্বাচন নিয়ে মালিকরাও চিন্তা-ভাবনা অন্যরকম। যারা ব্রোকারেজের মালিকদের জন্য কাজ করবেন তাদেরকেই ভোট দিয়ে নির্বাচিত করবেন তারা।

এদিকে ডিএসই’র মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন আট জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এদের মধ্যে থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন ডিএসই’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য এবং কাজী ফিরোজ রশীদ সিকিউরিটিজের চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ ও ডেসা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শামীম আফজাল।

অন্যদিকে আগামিকালের নির্বাচনে অংশ নিচ্ছেন সাবেক সভাপিত শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল,ডিএসইর বর্তমান সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান,সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহাম্মেদ রশীদ লালী, পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন এবং অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম।

বিভিন্ন ব্রোকারেজের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে যাদের নাম শোনা যাচ্ছে এদের মধ্যে প্রথমেই রয়েছেন ডিএসই’র সাবেক সভাপতি ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল,এরপর রয়েছেন আরেক সাবেক সভাপতি শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী। তৃতীয় অবস্থানে থাকবেন বর্তমান সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহমেদ রশীদ লালী। এর যথাক্রমে অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম, বর্তমান পর্ষদের সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান এবং পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন।

জিইউ