একনেকে ৯৬১ কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

0
32
একনেক লোগো।

Ecnecএবারের একনেক সভায় ৯৬১ কোটি টাকার ৬টি প্রকল্প অনুমোদন পেয়েছে। অনুমোদিত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৬১ কোটি। এর মধ্যে ৭৬৩ কোটি টাকা সরকারের তহবিল থেকে এবং ১৯৮ কোটি টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে।

মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভাশেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদিত প্রকল্পসমূহের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হলো- ‘মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা)’ নামের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে নিরক্ষর জনগোষ্ঠি মৌলিক সাক্ষরতা ও জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা লাভের সুযোগ পাবে। দেশের ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষর মানুষকে সাক্ষর করতে সরকার এ প্রকল্পটি হাতে নিয়েছে। ৬৪ জেলার ২৫০ উপজেলা এ প্রকল্পের আওতায় আসবে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৫৩ কোটি টাকা। প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৩ থেকে জুন ২০১৮ পর্যন্ত।

সভায় জয়দেবপুর সিজিএস (সিটি গেইট স্টেশন) এ ৩০০ মিলিয়ন সিএফডি গ্যাস প্রবাহ বৃদ্ধির মাধ্যমে জয়দেবপুর চৌরাস্তা, রাজেন্দ্রপুর, চন্দ্রা-কালিয়াকৈর-ঢাকা ইপিজেড-টংগী এলাকাসমূহে গ্যাসের ঘাটতি পূরণ ও গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নয়নের জন্য ১৯৮ কোটি টাকার অপর একটি প্রকল্প অনুমোদন করা হয়। তিতাস গ্যাস কোং জুলাই ২০১৩ থেকে ডিসেম্বর ২০১৫ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এছাড়া “বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন” প্রকল্পের ব্যয় ৮৪ কোটি ৪০ লাখ টাকা। যা সরকারি তহবিল থেকে আসবে।

উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপন এবং পোনা অবমুক্তকরণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি টাকা। যা সরকারি তহবিল থেকে আসবে।

কন্সট্রাসন অফ এনজিও এফেয়ার্স ব্যুরো অফিস বিল্ডিং প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ৪১ লাখ টাকা। এটি সরকারি তহবিল থেকে বাস্তবায়ন করা হবে।

প্রোডাকশন অফ ইলেক্ট্রিসিটি বাই কো-জেনারেশন এন্ড ইস্টাবলিসমেন্ট অফ সুগার রিফাইনারি এ্যট নর্থ বেঙ্গল সুগার মিলস প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৪৭ লাখ টাকা। যা সরকারি তহবিল থেকে আসবে।

সভায় উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী এ এম এ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রমুখ।

এইচকেবি