আর্থিক খাতের ৯১ শতাংশ কোম্পানির দর পতন

0
35
IDLC New

IDLC Newপুঁজিবাজারে একটি মন্দ দিন কাটিয়েছে আর্থিক খাত। মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর হারিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার দরপতনের শীর্ষে রয়েছে ব্যাংক বহিভূর্ত আর্থিক প্রতিষ্ঠানগুলো । এ খাতের ৯১ শতাংশ কোম্পানির দর কমেছে।আর ব্যাংকের ৭৬ এবং বিমার ৭৭ ভাগ কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। এছাড়া ওষুধ ও রসায়ন খাত এবং আইটি খাতেও ছিল প্রায় একই চিত্র।

মঙ্গলবার সামগ্রিকভাবে ডিএসইতে ৬৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। বিশ্লেষকদের মতে, মুনাফা তুলে নেওয়ার চাপে দর হারাচ্ছে এসব কোম্পানির শেয়ার। গত দুই মাসে খাত তিনটির বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম ২০ থেকে ৮০ ভাগ পর্যন্ত বেড়েছে। তাই অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিচ্ছেন। এতে বাজারে বিক্রির চাপ বেড়ে গেছে। এছাড়া স্নায়ুর চাপেও অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে দিচ্ছেন। গত বছর রাজনৈতিক অস্থিরতা ও নানা কেলেঙ্কারীর কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ভাল ব্যবসা করতে পারেনি বলে বিভিন্ন সময়ে খবর এসেছে। লভ্যাংশ ঘোষণার সময় ঘনিয়ে আসতে থাকায় বিনিয়োগকারীদের মধ্যে এ আশংকা প্রবল হয়ে উঠছে। অনেকেই ঝুঁকি না নিয়ে শেয়ার ছেড়ে দিচ্ছেন। সব মিলিয়ে এ খাতে দেখা দিয়েছে সাময়িক মন্দা। বিশ্লেষকদের মতে, গত বছর ব্যবসা কিছুটা কম হলেও ডিভিডেন্ড ইল্ড খারাপ নাও হতে পারে। কারণ গত কয়েক বছরের মধ্যে এবারই আর্থিক খাতের শেয়ারের দাম সবচেয়ে কম।

জনা যায়,পুঁজিবাজারে ব্যাংক বহিভূর্ত আর্থিক প্রতিষ্ঠানের মোট ২৩ টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে দর কমেছে ২১টি কোম্পানির, বেড়েছে ১টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির শেয়ার।

আইটি খাতের প্রায় ৮৩ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। তালিকাভুক্ত ছয়টি কোম্পানির মধ্যে দর বাড়ছে ১টি কোম্পানির এবং কমেছে ৫টি কোম্পানির।

মৌলভিত্তি সম্পন্ন ব্যাংক খাতের প্রায় ৭৭ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। ব্যাংক খাতে মোট ৩০ টি কোম্পানি রয়েছে। এর মধ্যে দর কমেছে ২৩ টি কোম্পানির, বেড়েছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ার দর ।

বিমা খাতের প্রায় ৭৬ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এ খাতের মোট ৪৬ টি কোম্পানির মধ্যে দর কমেছে ৩৫টি কোম্পানির। ১০টির বেড়েছে এবং একটির অপরিবর্তিত রয়েছে।

এছাড়া দরপতনের তালিকা থেকে পিছিয়ে নেই ওষুধ ও রসায়ন   খাতের কোম্পানিগুলোও।

এ খাতের প্রায় ৭০ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে ।  লেনদেন হওয়া মোট ২৩ টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৬ টি কোম্পনির  বেড়েছে ৬ টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির শেয়ার।

এসএ/এমআরবি