১১৬৬ কোটি টাকা ব্যয়ে ক্ষুধা ও দারিদ্র্য মুক্তি প্রকল্প

0
119
PKSF

PKSFকাজের বিনিময়ে অর্থ এবং দক্ষতা, সামর্থ্য ও সচেতনতা বাড়ানোর লক্ষ্যে উজ্জীবিত প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) যৌথ চুক্তি স্বাক্ষর করেছে। প্রকল্পের মোট বাজেট ধরা হয়েছে ১১০.০০৩  মিলিয়ন ইউরো বা ১১৬৬ কোটি টাকা ।

আজ মঙ্গলবার পিকেএসএফের কার্যালয়ে ফুড সিকিউরিটি ২০১২ বাংলাদেশ (উজ্জীবিত) শীর্ষক প্রকল্পভুক্ত আলট্রা পুর প্রোগ্রামে এসব বিষয় তুলে ধরা হয়।

প্রকল্পটির সূচনা বক্তব্য পাঠ করেন পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ। তিনি প্রকল্পের বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

প্রকল্পটি বাস্তবায়নে বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে একটি আর্থিক চুক্তি স্বাক্ষর হয়েছে এ বছরের ২৮ মে। প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকার, ইউরোপীয় ইউনিয়ন এবং পিকেএসএফ যথাক্রমে ৭১.৪৫ মিলিয়ন, ৩৮ মিলিয়ন এবং ০.৫৫৩ মিলিয়ন ইউরো প্রদান করবে।

প্রকল্প বাস্তবায়ন হলে ১ লাখ অতিদরিদ্র নারীর মানসম্মত জীবন নির্বাহের উপায় তৈরি হবে।

প্রকল্পের আওতায় এলজিইডি নির্বাচিত প্রত্যেক অতিদরিদ্রের খানায় কাজের বিনিময়ে অর্থ বাবদ দৈনিক ১৫০ টাকা হারে মজুরি প্রদান করবে। আয় ও ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধির জন্য প্রকল্পের জন্য ১৫ হাজার নারীদের সেলাই, সূচিকর্ম, বাঁশ ও বেতের সামগ্রী তৈরি করার প্রশিক্ষণ প্রদান করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ, পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, এল জি ই ডি’র অতিরিক্ত প্রদান প্রকৌশলী মো.আবুল কালাম আজাদ, সহকারী পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. জসিম উদ্দিন প্রমুখ।

এইচকেবি