সমঝোতা হলে পুনঃ তফসিল : সিইসি

0
37
rokibuddin

rokibuddinরাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা হলে পুনঃ তফসিলের সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন  (ইসি)। মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ (সিইসি) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, সমঝোতা হলে যা যা করা দরকার তার সবই করা হবে। তিনি আরও বলেন, বৃহস্পতিবার আইন- শৃংখলা বাহিনীর প্রধানদের সাথে বৈঠক করবে নির্বাচন কমিশন।

উল্লেখ, সোমবার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে সিইসি দশম জাতীয় সংসদ নির্বানের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুসারে আগামি ৫ জানুয়ারি ভোট গ্রহণ হওয়ার কথা। প্রধান বিরোধী দল এ তফসিল প্রত্যাখ্যান করেছে। তারা তফসিল স্থগিত করে সব দলের অংশগ্রহণ নিশ্চিত হওয়ার পর নতুন তফসিল ঘোষণার দাবি ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে, যা মঙ্গলবার ভোর ৬ টায় শুরু হয়েছে।

এর আগে মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার  জেনারেল (অবঃ) জাবেদ আলী সাংবাদিকদের বলেন, নিবাচনে সেনা মোতায়েন দীর্ঘস্থায়ী হতে পারে।

তিনি বলেন,আগামি দুদিনে মধ্যে নিরাপত্তা বিষয়ে বৈঠকে করা হবে। এ বৈঠকে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানরা থাকবেন।

তিনি আরও বলেন, দুদিন পর সেনাবাহিনী বিষয়ে আলোচনা করা হবে। সোর্স প্রধানদের নিয়ে বৈঠকে বসা হবে। সেখানে নির্ধারণ করা হবে সেনাবাহিনী দীর্ঘ সময় থাকবে কিনা।

পরিস্থিতির অবনতি হলে সেনাবাহিনী আগেও নামনো হতে পারে বলে জানান তিনি।

আচরণ বিধি বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ৪৮ ঘন্টার মধ্যে সকল রাজনৈতিক দলকে একটি চিঠি দেয়া হবে। নির্বাচনী আচরণ বিধি অনুযায়ি রাজনৈতিক দলগুলোকে কার্যক্রম পরিচালনার কথা বলা হবে।

তিনি আরও বলেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যা নির্বাচনকে প্রভাবিত করবে তা কমিশন দেখবে।

সমঝোতার বিষয়ে তিনি বলেন, সমঝোতা সবাই চায়। সব কিছু সহজ করার জন্য আমরাও চাই সকল দলের অংশগ্রহনে আগামি সংসদ নির্বাচন হোক।

এইচকেবি