৪৮ ঘণ্টার প্রতিশ্রুতি ৪৮ মাসেও শেষ হলো না: সালেহা মনির

0
91
saleha monir

saleha monir‘৪৮ ঘণ্টার প্রতিশ্রুতি ৪৮ মাসেও শেষ হলো না’ দুঃখ ভারাক্রান্ত কন্ঠে বললেন নিহত সাংবাদিক সাগর সরওয়ারের মা সালেহা মনির। মঙ্গলবার বেলা ১২ টায় ঢাকা রিপোর্টাস ইউনিটি আয়োজিত সাগর-রুনির স্মরণ সভায় তিনি একথা বলেন।

স্মরণ সভায় অশ্রুসজল নয়নে সালেহা মনির বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন ৪৮ ঘণ্টার মধ্যে হত্যাকারীদের বিচারের আওতায় আনা হবে। তার দেওয়া প্রতিশ্রুতি ৪৮ মাসেও শেষ হলো না। আজ যেখানে বসে আছি ১ বছর আগেও আমি এখানেই বসেছিলাম।

তিনি বলেন, আমি সাগর-রুনির লাশের পাশে দাঁড়িয়ে প্রতিজ্ঞা করেছিলাম, যতো দিন পর্যন্ত খুনিরা ধরা না পড়ে এবং বিচার না হয় ততদিন পর্যন্ত আমি ওদের কবর জিয়ারত করবো না।

রুনির মা, আমি, আমরা সবাই এ বিচার দেখে মরতে চাই এমন আশাবাদ জানিয়ে তিনি বলেন, মৃত্যুর আগ পর্যন্ত আমরা এ হত্যাকাণ্ডের বিচারের জন্য আন্দোলন করে যাব।

সরকার এবং সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, দেশে অনেক হত্যাকাণ্ডের বিচার নিয়ে এখন বিচার বিচার খেলা হচ্ছে। সাগর-রুনি হত্যার বিচারে যেন নাটক নাটক খেলা না হয়। এ সময় তিনি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আন্দোলনরত সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, বাবা তোমরা আন্দোলন থামিয়ে দিও না। আমি যেন খুব শিগগিরই এর বিচার দেখে যেতে পারি। মেঘ যেন ওর বাবা-মার হত্যাকারীদের চিনতে পারে, এর সঠিক বিচার দেখতে পারে, তার ব্যবস্থা করো।

সাংবাদিকদের মধ্যে রাজনৈতিক মেরুকরণের মাধ্যমে আন্দোলন থেমে গিয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। আবার সাংবাদিকরা একত্রিত হওয়ায় তিনি আশাবাদ প্রকাশ করে বলেন, আমি এ বিচার দেখে যেতে পারবো।

১১ ও ২১ ফেব্রুয়ারির মধ্যে কোনো পার্থক্য নেই এমন মন্তব্য করে তিনি বলেন, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস তেমনি ১১ ফেব্রুয়ারিও শহীদ দিবস। সাগর-রুনিও শহীদ হয়েছে কিন্তু আমরা এর কোনো বিচার পাচ্ছি না।

এম আর /কেএফ