যুক্তরাষ্ট্রে ৯ কোটি কর্মক্ষম মানুষ চাকরির সন্ধান করে না

0
75

Unemployment is proving to be a major obstacle for Millenials.বিশ্বের শীর্ষ ধনীদেশ যুক্তরাষ্ট্রে এখনও ১ কোটির বেশি মানুষ সম্পূর্ণভাবে বেকার রয়েছে। এজন্য নানাসময়ে চলমান অর্থনৈতিক মন্দাবস্থাকে দায়ী করার গুঞ্জন থাকলেও দেশটির সরকার জানাচ্ছেন অন্যকথা। সরকার বলছেন শুধু অর্থনৈতিক মন্দার কারণেই নয়, এর পেছনে সবচেয়ে বড় কারণ হলো কর্মক্ষম মানুষের অলসতা।

সম্প্রতি দেশটির ২৪ কোটি ৭০ লাখ কর্মজীবীর ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য তুলে ধরেছে তারা। খবর সিএন এন মানির।

দেশটির পরিসংখ্যান মন্ত্রণালয়ের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ৯ কোটিরও বেশি মানুষ কর্মক্ষম হওয়া সত্বেও চাকরির সন্ধান করে না। তারা অলসতায় সময় কাটায়। ফলে দিন দিন বেকার সমস্যা বেড়ে যাচ্ছে।

পরিসংখ্যানে দেখা যায়, জরিপ চালানো মোট ২৪ কোটি ৭০ লাখ কর্মজীবীর মধ্যে ৯ কোটি কর্মক্ষম ব্যক্তি চাকরির সন্ধান করে না। ১১ কোটি ৮০ লাখ ফুলটাইম এবং ২ কোটি ৮০ লাখ মানুষ পার্টটাইম চাকুরি করে। এছাড়া  দেশটিতে এখনও ১ কোটিরও বেশি মানুষ সম্পূর্ণভাবে বেকার রয়েছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, বেকারত্বের হার চাকরি বাজারের সবচেয়ে বড় পরিমাপক হতে পারে না। কারণ হিসেবে বলা হয়, এতে শুধু চারসপ্তাহের মধ্যে যারা কাজের অ্নুসন্ধান করেছে তাদের হিসাব করা হয়। যারা কাজের সন্ধান করে না তাদের হিসাব করা হয় না।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে গত কয়েক বছর থেকে বেকারত্বের হার বেড়ে গেছে। আগামি দিন গুলোতে এই  চাকরি না খোঁজা ব্যক্তি কিংবা বেকারদের সংখ্যা  বাড়তে থাকলে দেশটির অর্থনীতির জন্য নতুন হুমকি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এতে করে নতুন করে যারা কর্মক্ষম হচ্ছেন তারাও চাকরির প্রতি তাদের উৎসাহ হারাবে। তাই এই অবস্থার দ্রুত উত্তরণ ঘটানো দরকার বলে মনে করেন তারা।