ভোটের জন্য প্রস্তুত হচ্ছে রাজশাহী নির্বাচন কমিশন

0
127
rajshahi_map

rajshahi_mapআসন্ন দশম জাতীয় নির্বাচনে তফসিল ঘোষণা পর রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে পুরোদমে নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। ইতোমধ্যে স্বচ্ছ ব্যালেট বাক্স কার্যালয়ে পৌঁছেছে। ভোটার ভোট কেন্দ্রের তালিকাও প্রস্তুত হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়। এছাড়া তফসিল ঘোষণা পর থেকে ব্যস্ত সময় কাটাচ্ছেন নির্বাচন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারিরা।

রাজশাহী জেলা নির্বাচন অফিসার সাইফুল ইসলাম জানান, গত অক্টোবর মাসে যে ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে তাতে রাজশাহী জেলায় এবার ভোটার সংখ্যা ১৭ লাখ ৩৮ হাজার ৭৫৮ জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ৮ লাখ ৭৫ হাজার ১৭৩ জন এবং পুরুষ ভোটারের সংখ্যা ৮ লাখ ৬৩ হাজার ৫৮৬ জন।

 

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, অনেক আগেই রাজশাহী জেলার ৬টি সংসদীয় আসনের ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। ৬টি আসনের সম্ভব্য ভোট কেন্দ্রের সংখ্যা ৬৫৬টি। এসব ভোট কেন্দ্রে মোট কক্ষের সংখ্যা ৩ হাজার ৬৪৪টি।

রাজশাহী-১ আসনে (তানোর-গোদাগাড়ী) এবারে সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৯টি। এসব ভোটকেন্দ্র্রে কক্ষের সংখ্যা ৬৬০টি। রাজশাহী-২ আসনে (সদর) কেন্দ্রের সংখ্যা ১০০টি। এসব কেন্দ্রে কক্ষের সংখ্যা ৬৩০। রাজশাহী-৩ আসনে (পবা-মোহনপুর) সম্ভাব্য কেন্দ্রের সংখ্যা ১১৮টি। যার কক্ষের সংখ্যা ৭৩২টি। রাজশাহী-৪ আসনে (বাগমারা) সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৮৮টি। এসব কেন্দ্রে কক্ষের সংখ্যা ৫৩২টি। রাজশাহী-৫ আসনে (পুঠিয়া-দুর্গাপুর) সম্ভাব্য কেন্দ্রের সংখ্যা ১১১টি। এসব কেন্দ্রে কক্ষের সংখ্যা ৫৩৮টি। রাজশাহী-৬ আসনে (বাঘা-চারঘাট) সম্ভাব্য কেন্দ্রের সংখ্যা ১১০টি। এসব কেন্দ্রে কক্ষের সংখ্যা ৬৭৬টি।

সাইফুল ইসলাম বলেন, এসব ভোট কেন্দ্রের মধ্যে কতটি ঝুঁকিপূর্ণ তা এখনো নির্ধারণ করা হয় নি। ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রের তালিকা পুলিশ করে থাকে। খুব তাড়াতাড়ি এ তালিকা আমাদের হাতে এসে পৌঁছাবে।

এদিকে বেশ কিছু আগে নির্বাচন কমিশন থেকে বিপুল পরিমাণ স্বচ্ছ ব্যালেট বাক্স রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এসে পৌঁছেছে। আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে ব্যালেট বাক্স পৌঁছে দেওয়া হবে। নির্বাচন কেন্দ্র করে এখন ব্যস্ত সময় কাটাচ্ছে ব্যালেট বাক্স রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এসে পৌঁছেছে। আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে ব্যালেট বাক্স পৌঁছে দেওয়া হবে। নির্বাচন কেন্দ্র করে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন বিভাগীয়, জেলা ও উপজেলার নির্বাচন কার্যালয়গুলো।

নির্বাচন কমিশনের নির্দেশমতো প্রতিটি জেলায় নির্বাচন অনুষ্ঠানের পূর্ব প্রস্ততি নেওয়া হয়েছে এবং ইতোমধ্যে জেলায় ভোটার তালিকা, ভোট কেন্দ্রের সংখ্যা কমিশনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে হয়েছে বলে জানান সাইফুল ইসলাম।

 

মাইদুল ইসলাম

০১৭১৯৪৬৪৫২৮