জিএম পণ্য বন্ধের দাবিতে মানববন্ধন

0
35
জিএম ফুড বিরোধী মানববন্ধন

জিএম ফুড বিরোধী মানববন্ধনবিটি বেগুন, জিএম আলু, গোল্ডেন রাইসসহ সকল ধরণের জিএম (জেনেটিকালি মডিফাইড) ফসলের ধ্বংসাত্মক প্রভাব থেকে দেশের মানুষকে রক্ষার দাবিতে মানববন্ধন করেছে জিএম বিরোধী গণ মোর্চা ও বিটি বেগুন বিরোধী মোর্চা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে তারা।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন একের পর এক জিএম ফসল প্রবর্তণ করে বাংলাদেশের কৃষি ও ভোক্তা হিসেবে জনগণকে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে। বহুজাতিক কোম্পানির সহযোগিতায় জেনেটিক কারিগরির মাধ্যেম ফসলের প্রাণ গঠনের পরিবর্তন করে বিটি বেগুন, জিএম আলু এবং গোল্ডেন রাইস নামক ধান চাষের উদ্যোগ নিয়েছে যা বাস্তবায়িত হলে হৃদরোগ, কিডনি সমস্যা, হার্ট অ্যাটাক ও ক্যান্সারসহ নানান ধরণের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ইতোমধ্যে চীন, ভারত ও ফিলিপাইনে এই ফসলের সফলতার পরিবর্তে বিভিন্নমুখী সমস্যা তৈরি হয়েছে বলেও জানান তারা।

জিএম ফসলের ক্ষেত্রে পোকা ও রোগবালাই কম হওয়ার যে কথা বলা হয়েছে তার সমালোচনা করে বক্তারা বলেন, “আমাদের দেশে ফসলের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে যা চাহিদা পূরণ করে উদ্বৃত্ত থেকে যায়। তাই অধিক উৎপাদনের আশায় জেনেটিক ইঞ্জিনিয়ারিং করে কৃষকদের জীবিকা ধ্বংস করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তারা।

বিটি বেগুন, জিএম আলু ও গোল্ডেন আলুসহ সকল জিএম ফসলের উৎপাদন বন্ধ না হলে দেশের কৃষক, বীজ ও অর্থনীতি ধ্বংস হয়ে যাবে বলে মনে করেন বক্তারা।

তারা এই ফসলের প্রবর্তন প্রক্রিয়া বন্ধ করে এই ফসল  আদৌ প্রয়োজন আছে কি না এবং মানুষের স্বাস্থ্য ও পরিবেশের জন্য নিরাপদ কিনা তা নিশ্চিত করতে সরকার ও কৃষি মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তারা।

সমাবেশে বক্তব্য রাখেন নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাইদ রানা, কৃষি গবেষক জাহাঙ্গীর আলম জনি, ফিরোজা বেগমসহ মোর্চার নেতারা।

এসএসআর