স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলো : ওইসিডি

0
88
OECD

OECDমন্দা কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শুরু করেছে পৃথিবীর প্রধান প্রধান অর্থনীতিগুলো। শুধু তাই নয় উন্নতির স্বাভাবিক প্রবাহও পরিলক্ষিত হচ্ছে এই দেশগুলোতে। সম্প্রতি ওইসিডি প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

প্যারিস ভিত্তিক অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলাপমেন্ট (ওইসিডি) বিশ্বের শীর্ষস্থানীয় ৩৩ টি দেশের সমন্বয়ে গঠিত।

সোমবার ওইসিডির’র পক্ষ থেকে সদস্য দেশগুলোতে অর্থনৈতিক গতিবিধি পর্যবেক্ষণ করে কম্পোজিট লিডিং ইন্ডিকেটরস (সিএলআই) প্রতিবেদন প্রকাশ করা হয়। এই বিবরণীতে জানানো হয়, পৃথিবীজুড়ে অর্থনৈতিক প্রত্যাবর্তন এতটাই ভালো যে ২০১১ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোতে সিএলআই সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

ওইসিডি জানায়, ডিসেম্বর মাস শেষে পশ্চিমা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে সূচকের অবস্থান ১০১.০, যা ২০০৮ সালের মার্চের পর সর্বোচ্চ। একই সাথে ইউরোপীয় দেশগুলোতেও সূচকের উল্লেখযোগ্য উন্নয়ন ঘটেছে। ২০১৩ সাল শেষে ইউরো অঞ্চলে সূচকের পরিবর্তিত অবস্থান ১০১.১, যা পূর্ববর্তী নভেম্বরে মাসে ছিল ১০০.৯।

ওইসিডি আরও জানায়, বেশ ভালো অবস্থানে রয়েছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান। পূর্ব এশিয়ার দেশটিতে সূচকের অবস্থান ১০১.৪। পাশাপাশি রাশিয়া এবং ব্রাজিলের অর্থনীতিতেও উন্নতি পরিলক্ষিত হয়েছে। তবে ভারতে সূচকের অবনমন ঘটলেও যুক্তরাজ্য এবং চিনের অর্থনীতি স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে জানায় ওইসিডি।