ঋণ খেলাপিদের তালিকা চেয়েছে ইসি

0
46

EC_Secব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সচিবকে ঋণ খেলাপিদের তালিকা প্রস্তুত করে ইসিতে পাঠাতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার সন্ধ্যায় কমিশন সচিবালয় থেকে এক চিঠির মাধ্যমে সচিবকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির দায়িত্বশীল সূত্র জানায়, নির্বাচনে ঋণখেলাপিরা যাতে প্রার্থী হতে না পারে সেজন্য বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে ঋণখেলাপিদের তথ্য চেয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ ও সংশ্লিষ্ট অন্যান্য আইনে উল্লেখিত ঋণখেলাপি সংক্রান্ত বিধি-বিধান প্রতিফলিত হওয়া প্রয়োজন। তাছাড়া এর মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকাল ৫টার পর সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা-মাতা-স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক নিজ-উদ্যোগে সংগ্রহ করার নির্দেশনা প্রয়োজন এবং তদানুযায়ী বিভিন্ন ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা প্রয়োজন।

এছাড়া এলজিইডি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগেও চিঠি পাঠানো হয়েছে।

এসব চিঠিতে বলা হয়েছে, নির্বাচনী এলাকায় নতুন কোনো প্রকল্প গ্রহণ না করা, যে কোনো উন্নয়ন বরাদ্দ না দেওয়ার জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে (এলজিইডি), আইনশৃংখলা বাহিনীসহ সার্বিক বিষয় প্রস্তুত রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে, প্রশাসনে কোন ধরনের রদবদল না করতে ও নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় লোকবলের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগেও চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।

গত সোমবার দশম জাতীয় সংসদ নিবাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুসারে আগামি ২ জানুয়ারি পর্যন্ত প্রাথীরা মনোনয়নপত্র জমা দিকে পারবেন। আর ৫ ও ৬ নভেম্বর চলবে মনোনয়নপত্রের বাছাই।

এইচকেবি/