জরুরি ওষুধের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

0
108
জরুরি ওষুধের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ। বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।সমাবেশের সভাপতি ডা. ফয়জুল হাকিম বলেন, একশ্রেণির ওষুধ কোম্পানি দু’শতাধিক জীবন রক্ষাকারী ওষুধের দাম কোনো কারণ ছাড়াই ৫০ ভাগ বাড়িয়ে। এর ফলে জনস্বাস্থ্য  হুমকির মুখে পড়ছে। অসহায় গরিব রোগীরা বেশি দামে ওষুধ কিনতে পারবে না। সময় মতো প্রয়োজনীয় ওষুধের অভাবে প্রাণ হারাতে হবে অনেক গরিব রোগীকে।

অযৌক্তিকভাবে ওষুধের দাম বাড়িয়ে লুণ্ঠন কোম্পানিগুলো একচেটিয়া মুনাফা করলেও সরকার নীরব রয়েছে মন্তব্য করে তিনি বলেন, সরকার ও ওষুধ প্রশাসন এই লুটের টাকার ভাগ পায়। তাই তারা ওষুধের দাম বাড়ার প্রতিবাদ করেন না।

তিনি আরও বলেন, সাংবিধান রাষ্ট্র ছাড়া জনগণের স্বাস্থ্যের অধিকার নিশ্চিত হতে পারে না। সমাবেশে ওষুধ খাতে দুর্নীতি ও লুণ্ঠনের বিরুদ্ধে উপস্থিত সংগঠনের নেতারা  প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। সমাবেশ শেষে তাদের একটি মিছিল বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে পল্টন মোড়ে এসে শেষ হয়।

বিক্ষোভ সমাবেশে সংগঠনের আহ্বায়ক ডা. ফয়জুল হাকিমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাসদ’র সদস্য রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের আ. সাত্তার, প্রগতিশীল চিকিৎসক ফোরামের ডা. মনীষা চক্রবর্তী, গার্মেন্টস মজদুর ইউনিয়নের সুমন মল্লিক, জাতীয় মুক্তি কাউন্সিলের দেলোয়ার হোসেন প্রমুখ।

জেইউ/