পোশাক শ্রমিকদের রাজনীতির হাতিয়ার না বানানোর আহ্বান জাগো’র

0
98

পোশাক শ্রমিকদের রাজনীতির হাতিয়ার না করার জন্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানকে আহ্বান জানিয়েছেন জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশেনের নেতারা।

বুধবার সন্ধায় জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, অতীতে‌ও বিভিন্ন রাজনৈতিক দল  শ্রমিকদেরকে রাজনৈতিক কাজে ব্যবহার করায় দেশের ঐতিহ্যবাহী পাট শিল্পসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ধ্বংসের মুখে পতিত হয়েছে। পাশাপাশি ট্রেড ইউনিয়নের উপর ব্যবসায়ী সম্প্রদায়ের নেতিবাচক মনোভাব পোষণ করার কারণে ট্রেড ইউনিয়নও এখন হুমকির মুখে। এই জন্যে বাংলাদেশের শ্রম বাজারেও আন্তর্জাতিক প্রভাব পড়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ২১ সেপ্টেম্বর গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ সোহরাওয়ার্দী উদ্যানে গার্মেন্টস শ্রমিক মহাসমাবেশ ডেকেছিলেন আল্লামা শফির বক্তব্যের প্রতিবাদে।  কিন্তু তা আল্লামা শফির মতামতের বিরুদ্ধে না গিয়ে গার্মেন্টস শ্রমিকদের ৮ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবিকে আরও জোরদার করে এবং শ্রমিকরা কাজে যোগ না দিয়ে রাস্তায় নেমে আসে। পরে এ আন্দোলন প্রায় ৭ দিন পর্যন্ত গড়ায়। বিজিএমইএ এবং বিকেএমইএ’র হিসাব মতে ওই ৭ দিনে প্রায় ৬ শত কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে পোশাক শিল্প।

এতে বলা হয়, আগামী ২৪ ডিসেম্বর হেফাজতে ইসলামের ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়েছেন। একই দিন ঢাকায় গার্মেন্টস শ্রমিক সমাবেশেরও ডাক দিয়েছেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ। যার নেতৃত্বে রয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান । যিনি গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের প্রধান সমন্বয়কারী।

২৪ ডিসেম্বর গার্মেন্টস শ্রমিকদের মহাসমাবেশ ডাকা নিতান্তই একটি উস্কানীমূলক কর্মকাণ্ডে পরিণত হবে আশংকা প্রকাশ করে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, গার্মেন্টস সেক্টরে তথা গার্মেন্টস শ্রমিকরা কোনভাবে ক্ষতিগ্রস্ত হলে তার দায়দায়িত্ব গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সমন্বয়কারী শাজাহান খানকে তথা সরকারকেই বহন করতে হবে।

এরকম নেতিবাচক কর্মসূচি না দেয়ার জন্য মন্ত্রী এবং গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিটি সংগঠনের সভাপতি মোঃ বাহারানে সুলতান বাহার, সাধারণ সম্পাদক মোঃ সাইদুল ইসলাম গণি, সহ সাধারণ সম্পাদক মোঃ মোস্তফা, মহিলা সম্পাদিকা সাথী আক্তার ও জামাল শিকদারেরন পক্ষ থেকে পাঠানো হয়।

জেইউ/