সফটওয়্যারের আওতায় নজরদারিতে আসছে ব্রোকার হাউজ মালিকরা

0
40
DSC
ডিএসসি সম্মেলন

DSCঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চালু হল নতুন সার্ভিলেন্স সফটওয়্যার। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই সফটওয়্যার উদ্বোধন করেন বিএসইসির সভাপতি মো. খায়রুল হোসেন।

এ সময় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সভাপতি মো. খায়রুল হোসেন বলেন, ইন্সটান্ট ওর্য়াচ মার্কেট সফটওয়্যারের মাধ্যমে ডিএসইর ব্রোকার হাউজের মালিকদের জবাবদিহিতা নিশ্চিত হবে। এই সাথে পুঁজিবাজার উন্নয়নে এই সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  বাজারের কারসাজি এই সফটওয়্যারের মাধ্যমে সনাক্ত করা সম্ভব। বিএসইসিতে এই সফওয়্যারের মাধ্যেমে ৪৪ ধরনের কারসাজি ধরা সম্ভব হয়েছে বলে জানান তিনি।

এ সময় ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, এই অনুষ্ঠান করতে পেরে বতর্মান পরিচালনা পর্ষদ আনন্দিত। বর্তমান পরিচালনা পর্ষদ ১৫ জুন দায়িত্ব নেওয়ার সময় ডিএইতে ৩০০ কোটি টাকার লেনদেন হত। এখন গড়ে ৫০০ কোটি টাকার লেনদেন হচ্ছে। সবকিছু সম্ভব হয়েছে বিএসইসি ও ডিএসইর মধ্যে সুস্পর্ক থাকার কারণে । তিনি আরও বলেন এটি আরও আগেই চালু করার কথা ছিল। কিন্তু এটিকে ম্যানুয়ালি তৈরি করার জন্য সময় লেগেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত  ছিলেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের  কমিশনার হেলাল উদ্দিন নিজামী, কমিশনার মো.আমজাদ হোসেন, কমিশনার মো. আরিফ খান, কমিশনার মো.এ.সালাম সিকদার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহজাহান, ভাইস প্রেসিডেন্ট মো.মিজানুর রহমান খান, পরিচালক আব্দুল হক,আহাম্মেদ রশিদ লালী, আজিজুর রহমান, মো.হানিফ ভুইয়া, মিনহাজ মন্নান ইমন ,খুজিস্তা নুর-ই নাহরীন এবং ডিএসইর সাবেক সভাপতি রাকিবুর রহমান।

জিইউ/এসএ/এমআরবি