ইরানের পরমাণু ইস্যুতে সমঝোতা

iran_busherঅবশেষে ইরানের পারমাণবিক কর্মসূচি বিষয়ে একটি সমঝোতায় পৌঁছেছে তেহরান ও ছয় বিশ্বশক্তি। রোববার জেনেভায় এই সমোঝোতার মধ্যদিয়ে ইরানের পরমাণু ইস্যু নিয়ে তৈরি হওয়া  দীর্ঘ অচলাবস্থার অবসান হলো। খবর বিবিসি।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে এই সমোঝোতার ফলে  ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি সীমিত করেত পারে আর তার বিনিময়ে দেশটির ওপর আন্তর্জাতিক ও মার্কিন কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে।

জেনেভা আলোচনায় ছয় জাতির মধ্যে রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া ও চীন এবং অপর রাষ্ট্র জার্মানি।

গত বুধবার শুরু হওয়া জেনেভা আলোচনার পঞ্চম দিনে ছয় জাতি এই সমোঝোতায় পৌঁছে।

এর আগে ২০০২ সালে ইরানের গোপন নিউক্লিয়ার কর্মসূচীর কথা জনসম্মুখে প্রকাশ পায়। ওই সময় বিরোধী একটি দল ইরানের নাতাঞ্জে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের গোপন তৎপরতা ও আরাকে ভারী-পানির চুল্লির কথা প্রকাশ করে দেয়।

এর পরপরই পরমাণু অস্ত্র তৈরির জন্য ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করে আসছে বলে পশ্চিমা দেশগুলো জোরালো অভিযোগ তোলে। বিপরীতে ইরান দাবি করে, কেবল বিদ্যুৎ উৎপাদনের জন্যই তাদের এই পরমাণু প্রকল্প।

নিজেদের নিউক্লিয়ার প্রকল্পগুলো পরিদর্শনের জন্য আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশনের (আইএইএ) পরিদর্শকদের অনুমতি দিতে রাজি হয় ইরান। প্রকল্পগুলো পরিদর্শনের পরও ইরানের প্রকল্পগুলো শান্তিপূর্ণ উদ্দেশ্যে নিয়োজিত কিনা সে বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেননি আন্তর্জাতিক প্রতিনিধিরা।