‘হাসতে হাসতে খুন’

0
121
Haste Haste Khun

Haste Haste Khun‘হাসতে হাসতে খুন’ কথাটা শুনলে সবার মনে কৌতূহল জাগে- কে, কোথায়, কিভাবে এমন ঘটনাটি ঘটালো? আসলে খুনের কোনো ঘটনা নয়, এটি একটি বইয়ের নাম। বইটির লেখক বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, উপন্যাসিক, প্রাবন্ধিক ও রম্য লেখক আনিসুল হক। বইটি এবারের বই মেলায়  প্রকাশিত হয়েছে।

এই বইটি প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান পার্ল পাবলিকেশন্স। এই বইটি আসলে কোন খুনের কাহিনী নিয়ে নয়। সময় বয়ে যায়। সময়ের ধারা বর্ণনা লেখেন এ সময়ে শ্রেষ্ঠ লেখক আনিসুল হক। সংবাদপত্রের পাতায়, গদ্যকার্টুন কলামে, কিংবা রম্যরচনায়, কখনও আবার ভ্রমণ কাহিনীতে; সেসব পড়ে কেউ হাসতে হাসতে বেহুঁশ, কেউবা আবার দীর্ঘশ্বাস ফেলে এবং কখনও বা কেউ উত্তেজিতও হয়ে ওঠেন। এই বইটি সেই ধারাবাহিতারই একটি অংশ।

হাসতে হাসতে খুন কথাটি দুটি অর্থের কথা বলেছেন লেখক।  এক. এমন হাসির ঘটনা যে হাসতে হাসতে পেটে খিল ধরে যায়। দুই. আবার কোনো খুনি মুখে হাসি ধরে রেখেও খুন করতে পারে।

বইটিতে লেখক যা লিখেছেন- “পিলার ধরে নাড়লে ভবন পড়ে না, সরকার পড়ে, একটি দিন হোক গাড়ি পোড়ানোর দিন, তারুণ্যের পরাজয় নেই, কলা খাব, বাজেট-কৌতুক, হাওয়া বদল-দারচিনি দ্বীপ” এরকম নানা মজার মজার টপিক্স নিয়ে লিখেছেন আনিসুল হক।

আর এবারের বই মেলায় পার্ল পাবলিকেশন্স  বিভিন্ন ক্যাটাগরির ৪২টি নতুন নিয়ে এসেছে। এর মধ্যে কিশোর উপন্যাস ও শিশু কিশোর গল্প ১২টি, উপন্যাস ৭টি, গল্প ও মুক্তিযুদ্ধ ৫টি, বিজ্ঞান ২টি, কলাম বা রম্যরচনা ও প্রবন্ধ ৭টি, প্রকৃতি ও প্রাচীন ঐতিহ্য ৩টি এবং কবিতা ৬টি।

এর মধ্য আনিছুল হকের “চালাক গুড্ডু বুড়া বোকা গুড্ডু বড়া, শুধু একদিন ভালোবাসা ও হাসতে হাসতে খুন।

জাফর ইকবালের টুনটুনি ও ছোটাচ্চু, ডজন ডজন পশুপাখি, হোসাইন কবিরের গুড্ডু মিয়, মোস্তফা মামুনের আড়াই নাম্বার গাধা, আকুল শেখের রানা প্লাজায় ভূত, সিরাজুল ইসলাম চৌধুরীর রাষ্ট্র ও সমাজের মাঝখানে, সৈয়দ মাজহারুল পারভেজের মরূদ্যানের পাচ ফুল, আহমেদ রিয়াজের  একাত্তরের বুদ্ধিমতিসহ নানা ধরনের চমৎকার সব নতুন নতুন বই যা পাঠকের জ্ঞানকে করবে সমৃদ্ধ।

এছাড়াও এখানে পাওয়া যাবে হুমায়ুন আহমেদ, ইমদাদুল হক মিলন, জাফর ইকবাল, আনিসুল হক, সুমন্ত আসলাম, মোস্তফা কামাল, মোস্তফা মামুনসহ প্রখ্যাত লেখকদের মজারা মজার সব বই।

এআর