সৌর প্যানেল আমদানিতে ভারতীয় নিষেধাজ্ঞার সমালোচনায় যুক্তরাষ্ট্র

0
93
us challenge india

us challenge indiaসৌর প্যানেল আমদানিতে ভারত সরকারের আরোপিত কড়াকড়িকে বিশ্ব বাণিজ্য সংস্থা অনুসৃত নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন মনে করেছে যুক্তরাষ্ট্র। একই সাথে বিষয়টি সুরাহার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। সোমবার মার্কিন সরকারের বাণিজ্য প্রতিনিধি মাইক ফ্রোম্যান একথা জানান। খবর ইকোনমিক টাইমসের।

গত বছরের অক্টোবরে সৌর প্যানেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এ নিষেধাজ্ঞা অনুযায়ী, ন্যাশনাল সোলার মিশন বাস্তবায়নের দ্বিতীয় ধাপে শুধুমাত্র ভারতীয় সৌর প্যানেল ব্যবহার করা যাবে। ফলে, অনেকটা অনাকাঙ্খিত ভাবেই ভারতে নিজেদের বাজার হারানোর হুমকির মুখে পড়ে মার্কিন সৌর প্যানেল উৎপাদকরা।

এই সমস্যা কাটিয়ে উঠতে ওবামা প্রশাসনের পক্ষ থেকে বেশ কয়েকবার নয়া দিল্লির সাথে যোগাযোগের চেষ্টা করেও উপযুক্ত সাড়া পায়নি যুক্তরাষ্ট্র।এরই প্রেক্ষিতে এই প্রথম ভারতীয় সৌর প্যানেল আমদানি নীতিমালার বিরুদ্ধে প্রকাশ্য সমালোচনায় মুখর হয়ে উঠল যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিনিধি ফ্রোম্যান বলেন, ভারত সরকারের এই অযাচিত নিষেধাজ্ঞার কারণে বৈষম্যের শিকার হচ্ছেন মার্কিন রপ্তানিকারকরা। এই নিষেধাজ্ঞা বিশ্ব বাণিজ্য সংস্থা নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

মার্কিন সরকারের প্রতিনিধি আরও জানান, বিষয়টি সুরাহার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে আবেদন জানাবে যুক্তরাষ্ট্র।

তবে ভারত সরকারের দাবি, বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিমালা অনুসরণ করেই জওহরলাল নেহেরু সোলার মিশনের দ্বিতীয় ধাপ বাস্তবায়ন করা হচ্ছে। এই নীতিমালা অনুযায়ী, যে কোন বাধ্যবাদকতা থেকে যে কোন কর্মসূচি প্রত্যাহার করার এখতিয়ার রয়েছে ভারত সরকারের।