চলতি মাসেই অ্যান্ড্রয়েড ফোন আনছে নকিয়া

0
80
Nokia-Android-os

Nokia-Android-osস্মার্টফোন বাজারে সাম্প্রতিক লোকসান ও তলানিতে পড়ে যাওয়ার পর উত্তরণের পথ হিসেবে অ্যান্ড্রয়েডকে বেছে নিয়েছে নকিয়া। তারই প্রেক্ষিতে এবার বাজারে আসছে নকিয়ার কম দামের অ্যান্ড্রয়েড স্মার্টফোন।

চলতি মাসের শেষের দিকেই নিজস্ব অ্যান্ড্রয়েড ফোনটি প্রদর্শন করা হবে জানিয়েছে তারা। মঙ্গলবার দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নকিয়ার মোবাইল ফোনে যে অ্যান্ড্রয়েড সংস্করণটি ব্যবহূত হবে তার সঙ্গে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছুটা পার্থক্য থাকবে।  নকিয়ার অ্যান্ড্রয়েডনির্ভর এ স্মার্টফোনগুলো হবে আশা সিরিজের মতোই সাশ্রয়ী দামের। এ স্মার্টফোন অ্যান্ড্রয়েডের সব অ্যাপ্লিকেশনই সমর্থন করবে। অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনটি তৈরির শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে তারা।

কোম্পানিটি বলছে, এতে করে মাইক্রোসফটের অধীনে যাওয়ার পর নকিয়ার কাছ থেকে যারা অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন পাবার আশা একেবারেই ছেড়ে দিয়েছিলেন তাঁদের জন্য সুখবর বয়ে আনল তারা।

এর আগে টুইটারে ইভলিকস নামের একটি অ্যাকাউন্ট থেকে নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের ছবি ফাঁস করা হয়েছিল। লুমিয়া সিরিজের স্মার্টফোনের মতো সে ফোনটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, গতবছরে বিশ্বে ৭৯ শতাংশ স্মার্টফোনই বিক্রি হয়েছে অ্যান্ড্রয়েড চালিত ফোন, ১৫ শতাংশ অ্যাপলের আইওএস চালিত আইফোন। এছাড়া মাত্র ৪ শতাংশ বিক্রি হয়েছে উইন্ডোজ ফোন।

এস রহমান/