লজ্জার দেওয়ালে কারুকাজ

অর্থসূচক ডেস্ক

0
96
Peru's Berlin Wall7

পৃথিবীর প্রায় প্রতিটি দেশে ধনী-গরিবের তফাৎ দেখা যায়। ধনীরা থাকে উঁচু দালানে; সাজানো বাগান থাকে তাদের উঠোনজুড়ে। বাগান আর বাড়ি ঘেরা থাকে উঁচু দেওয়ালে। ওই দেওয়ালের বাইরে ছোট আর ভাঙ্গা ঘর দেখা যায়। ওই ছোট আর ভাঙ্গা ঘরেই দরিদ্র মানুষের দিন-রাত্রি কাটে। ঘর থেকে বের হলেই ধনীদের সঙ্গে দরিদ্র মানুষদের দেখা মেলে।

প্রায় সব দেশে ধনী-দরিদ্রের বাড়ি পাশাপাশি থাকলেও এমনটি দেখা যায় না পেরুতে। দক্ষিণ আমেরিকার এই দেশে ধনী-দরিদ্রের অবস্থান যোজন যোজন দূরে। দুই শ্রেণির মানুষকে পৃথক করতে ১০ ফুট উঁচু দেওয়াল তৈরি করা হয়েছে দেশটিতে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ধনীদের এলাকায় দরিদ্র মানুষের প্রবেশ বন্ধ করতে ১০ ফুট উঁচু এই দেওয়াল তৈরি করা হয়েছে। একে পেরুর বার্লিন ওয়াল বলা হয়। পেরুর রাজধানী লিমার খুব কাছাকাছি তৈরি করা এই দেওয়ালের এক পাশে সারকো অঞ্চল এবং অন্য পাশে সান হুয়ান ডি মিরাফ্লোরস অঞ্চল।

এতে জানানো হয়েছে, সারকোতে নিম্নশ্রেণির বা দরিদ্র মানুষ এবং সান হুয়ান ডি মিরাফ্লোরস অঞ্চলে অবস্থাপন্ন এবং উঁচু শ্রেণির মানুষেরা বসবাস করেন। ধনীদের এলাকায় দরিদ্র মানুষদের প্রবেশ বন্ধ করতে ওই দেয়ালটি নির্মাণ করা হয়। স্থানীয়দের কাছে এটি পেরুর বার্লিন ওয়াল হিসেবে পরিচিত হলেও মানবাধিকার কর্মীদের কাছে এটি ‘লজ্জার দেওয়াল’ নামে পরিচিত।

সম্প্রতি সারকোর মানুষদের নিয়ে এক ব্যতিক্রমী উদ্যোগ শুরু করেছে একটি মানবাধিকার সংস্থা। ওই অঞ্চলের শিশুদের নিয়ে ওই দেওয়ালে করা হচ্ছে কারুকাজ। রং-তুলির সাহায্যে নিজেদের কল্পনার জগৎকে তুলে ধরছে দরিদ্র শিশুরা।

Peru's Berlin Wall2

Peru's Berlin Wall3

Peru's Berlin Wall4

Peru's Berlin Wall5

Peru's Berlin Wall6

Peru's Berlin Wall7

Peru's Berlin Wall8

Peru's Berlin Wall9

Peru's Berlin Wall10

Peru's Berlin Wall11

Peru's Berlin Wall12

Peru's Berlin Wall