২০১৭ সালে অস্ট্রেলিয়া ছেড়ে যাচ্ছে টয়োটা

0
34
toyota to end australia

toyota to end australiaআগামি চার বছরের মধ্যে অস্ট্রেলিয়ায় গাড়ি উৎপাদন কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছে টয়োটা। সোমবার বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ায় উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ার কারণে ইতিমধ্যেই কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছিল ফোর্ড, মিতসুবিশি এবং জেনারেল মটরস। সর্বশেষ প্রতিষ্ঠান হিসেবে দেশটিতে গাড়ি উৎপাদন কার্যক্রম বন্ধের ঘোষণা দিল টয়োটা।

বিবৃতিতে জানানো হয়, উৎপাদন ব্যয় বৃদ্ধির পাওয়ার প্রেক্ষিতে ২০১৭ সালের মধ্যে কার্যক্রম বন্ধ করে দেয়ার এই অনাকাঙ্খিত সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে টয়োটা কর্তৃপক্ষ।

টয়োটার প্রেসিডেন্ট আকিও টয়োদা বলেন, অস্ট্রেলিয়ান কর্মীদের অবদানের কথা চিন্তা করেই আমরা কার্যক্রম অব্যাহত রাখার পক্ষে ছিলাম। কিন্তু অস্ট্রেলীয় ডলারের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন কারণে কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধের কঠিন সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছি।

উল্লেখ্য, ১৯৬৩ সালে থেকে অস্ট্রেলিয়ায় গাড়ি উৎপাদন করে আসছে টয়োটা মটর কোম্পানি। জাপানি এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রম বন্ধ দিলে কয়েক হাজার অস্ট্রেলিয়ান বেকার হয়ে যেতে পারে আশংকা করছেন বিশেষজ্ঞরা।