আইটি খাতে মিশ্র প্রবণতা

0
30

Amratecপুঁজিবাজারের তালিকাভুক্ত প্রযুক্তি বা আইটি খাতের কোম্পানিগুলোর ব্যবসায় মিশ্র প্রবণতা দেখা গেছে । খাতটির তালিকাভুক্ত ৬টি কোম্পানির মধ্যে ৩টি কোম্পানি মুনাফা করেছে এবং বাকি ৩টি লোকসানে রয়েছে। কোম্পানিগুলোর অর্ধবার্ষিক এবং তৃতীয় প্রান্তিকের হিসাব অনুযায়ী এ তথ্য জানা যায়।

আইটি খাতের ‘আমরা টেকনোলজি’ অর্ধবার্ষিক (জুলাই-ডিসেম্বর,১৩) তথ্য অনুযায়ী কোম্পানিটি কর পরবর্তি মুনাফা করেছে ৫ কোটি ২১ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৯৪ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ৩ কোটি ১২ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৫৬ পয়সা। আলোচ্য সময়ে প্রায় ৬৮ শতাংশ মুনাফা বেড়েছে কোম্পানিটির।

একইভাবে অর্ধবার্ষিক তথ্য অনুযায়ী ‘অগ্নি সিস্টেমস’ কোম্পানিটি কর পরবর্তি  মুনাফা করেছে ২ কোটি ৮৬ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৫৫ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ২ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৪৩ পয়সা। এ সময়ে প্রায় ২৮ শতাংশ মুনাফা করেছে কোম্পানিটি।

এছাড়া ‘বিডিকম অনলাইনের’ অর্ধবার্ষিক তথ্য অনুযায়ী  কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ২ কোটি ৮৩ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৮৫ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ২ কোটি ২৫ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৬৮ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৯ শতাংশ।

অপরদিকে সর্বশেষ প্রান্তিকের তথ্য অনুযায়ী আইটি খাতে লোকসান করেছে ৩টি  কোম্পানি।

এ খাতের ‘ড্যাফোডিল কম্পিউটার্স’ অর্ধবার্ষিক তথ্য অনুযায়ী  কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা কমেছে ১ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় কমেছে ৩০ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ২ কোটি ৬৪ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৫৩ পয়সা। এই কোম্পানিটির মুনাফা কমেছে ৪৩ শতাংশ।

তৃতীয় প্রান্তিকের তথ্য অনুযায়ী ‘ইনটেক অনলাইন’কোম্পানিটির মুনাফা কমেছে ৯৫ শতাংশ ।

কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে  ৫ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৩ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ২ কোটি ৬৪ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৫৩ পয়সা।

এছাড়া তৃতীয় প্রান্তিকের তথ্য অনুযায়ী ‘ইনফরমেশন সার্ভিসেস লিমিটেডেরও ৯৫ শতাংশ মুনাফা কমেছে। কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে  ৫ লাখ ৬০ হাজার টাকাএবং শেয়ার প্রতি আয় করেছে ৩ পয়সা। যেখানে আগের বছর একই সময় মুনাফা করেছিল ১ কোটি ২৫ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৬৫ পয়সা।