রাজনৈতিক আশ্রয় সহজ হচ্ছে যুক্তরাষ্ট্রে

0
40
statue of liberty

statue of libertyযুক্তরাষ্ট্রে যারা অবৈধভাবে আশ্রয় গ্রহন করছেন বা অবৈধভাবে বসবাস করছেন কিংবা যারা অবস্থান করতে চান তাদের ব্যাপারে অভিবাসন আইন আরও সহজ করেছে ওবামা প্রশাসন। সোমবার এবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির প্রশাসন জানিয়েছে, জানুয়ারিতে ঘোষিত বিভিন্ন কর্মসূচির প্রেক্ষিতে প্রথমত অভিবাসন আইনে সংস্কার এনেছে তারা।

প্রতিবেদনে বলা হয়,  জঙ্গি ও জঙ্গিদলের সাথে জড়িত বলে অভিযুক্ত যেসব বিদেশি রাজনৈতিক নেতারা যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তাদের ব্যাপারেও সীমিত সমর্থন দেওয়া হয়েছে। তবে যারা সরাসরিভাবে জঙ্গি ও জঙ্গিদলের সাথে জড়িত, তাদের ব্যাপারে দেশটি কোন ছাড় দিবে না  বলে জানিয়েছে। এতে করে এখন থেকে তারা দেশটিতে অবস্থানের ক্ষেত্রে সীমিত সমর্থন পাবেন। আগের আইনে তাদের ব্যাপারে যে কোনো সমর্থন নাকচ করা হয়েছিল দেশটির পক্ষ থেকে। এছাড়া সংস্কার করা এ আইনে প্রবাসীরাও তাদের গ্রীণকার্ড করাসহ বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

দেশটির নিরাপত্তা ও পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ওবামার দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর অভিবাসন পদ্ধতির সংস্কারে এটাই ওবামা প্রশাসনের প্রথম সফলতা।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা  গত মাসে অনুষ্ঠিত বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে অভিবাসন আইনে সংস্কারসহ অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই, মধ্যবিত্তদের জন্য সুযোগ সৃষ্টি ও জীবনমান উন্নয়ন, নারীদের জন্য সমান অধিকার প্রতিষ্ঠা, স্বাস্থ্যসেবা খাতে পরিবর্তন, অভিবাসন আইন সংস্কার, পররাষ্ট্রনীতিসহ নানা ইস্যুতে তার কর্মপরিকল্পনার কথা তুলে ধরেন।  সেই ঘোষনার প্রেক্ষিতে প্রশাসনটি কাজ শুরু হয়েছে।

এস রহমান/