বিমান চলাচল নীতিমালা পুনর্বিবেচনা করছে ভারত

0
45
indian aviation reform

indian aviation reformবেসামরিক বিমান চলাচলে বেশ বড় ধরনের পুনর্বিন্যাসের সিদ্ধান্ত নিয়েছে ভারত। সম্প্রতি বিমান উড্ডয়ন নিরাপত্তা র‍্যাংকিয়ে যুক্তরাষ্ট্র কর্তৃক ভারতকে অবনমনের প্রেক্ষিতে সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় নীতিমালা পুনর্বিবেচনার এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির বিমান মন্ত্রণালয়। খবর ইকোনমিক টাইমসের।

গত ৩১ জানুয়ারি ভারতের বিমান উড্ডয়ন নিরাপত্তাকে ক্যাটাগরি-১ থেকে সরিয়ে ক্যাটাগরি-২ এ অবস্থাপন করে যুক্তরাষ্ট্র। এর ফলে ভারতীয় বিমান কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রে নতুন ফ্লাইট পরিচালনা করতে পারবে না এবং বিদ্যমান ফ্লাইটগুলোতে অতিরিক্ত নজরদারি করবে মার্কিন কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের মত দেশে এই অবনমনের ফলে যাত্রী পরিবহনের ক্ষেত্রে অপ্রত্যাশিত লোকসানের মুখে পড়ার আশংকা করছে ভারতীয় বিমান কোম্পানিগুলো। এরই প্রেক্ষিতে বেসামরিক বিমান চলাচলে সম্ভাব্য ধস মোকাবেলায় নীতিমালা পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান ভারতীয় বিমান মন্ত্রনালয়ের এক শীর্ষ কর্মকর্তা।

তিনি জানান, আঞ্চলিক এয়ারপোর্টে পার্কিং, নিরাপত্তা, নেভিগেশন এবং ল্যান্ডিংসহ সব ধরনের ফি প্রত্যাহার করতে পারে ভারত সরকার। এর ফলে ভারতীয় বিমান কোম্পানিগুলোর খরচ ১০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

তিনি আরও জানান, নন-শিডিলড ফ্লাইট অপারেটরদেরও বিশেষ সুবিধা প্রদানের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারতীয় মন্ত্রণালয়। আগামি দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এই সব সিদ্ধান্ত বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।